সফিউদ্দীন শিল্পালয়ে শুরু হয়েছে তাঁর একক চিত্রকর্ম প্রদর্শনী

সফিউদ্দীন শিল্পালয়ে শুরু হয়েছে তাঁর একক চিত্রকর্ম প্রদর্শনী

আমৃত্যু শিল্পসাধনা করে গেছেন সফিউদ্দীন আহমেদ। শুদ্ধাচারী বলতে যা বোঝায়, তিনি ছিলেন সে রকম এক শিল্পী। নিজের কাজকে তিনি যেমন নিখুঁত রূপ দিয়েছেন, তেমনি জীবনযাপনেও পড়েছিল সেই ছায়া। শিল্পকর্মের পরতে পরতে রেখে গেছেন ইতিহাসের চিহ্ন। আর কদিন পর, ২৩ জুন তাঁর শততম জন্মদিন। দিনটি উদ্‌যাপনের ক্ষণে শিল্পরসিকদের সামনে এসেছে এক অভাবনীয় সুযোগ। ঘর থেকে বের করে গ্যালারিতে আনা হয়েছে তাঁর দুর্লভ সব চিত্রকর্ম।

 

গতকাল শুক্রবার বিকেলে ধানমন্ডির সফিউদ্দীন শিল্পালয়ে শুরু হয়েছে তাঁর একক চিত্রকর্ম প্রদর্শনী ও ছাপচিত্র উৎসব। সফিউদ্দীন ছিলেন এই উপমহাদেশে ছাপচিত্রের অগ্রগণ্য এক শিল্পী। শিল্পালয়ের দ্বিতীয় তলায় তরুণ ছাপচিত্রীদের সঙ্গে রয়েছে তাঁর ও বেশ কজন খ্যাতিমান শিল্পীর ৩০০ ছাপচিত্র। এক হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত দামে সেসব সংগ্রহের সুযোগ রয়েছে। শিল্পালয়ের তৃতীয় তলায় প্রদর্শিত হয়েছে নানা মাধ্যমে আঁকা সফিউদ্দীনের ৫৫টি চিত্রকর্ম। এগুলোর বাছাই-বিন্যাস করেছেন আহমেদ নাজির। তিনি জানান, সেখানে কিছু চিত্রকর্ম রয়েছে, যেগুলো পরিবারের সদস্য ছাড়া আর কেউ আগে দেখেননি।

 

অতিথি হিসেবে এ আয়োজন উদ্বোধন করেন চিত্রকর রফিকুন নবী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। শিল্পী মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে এতে আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান সৈয়দ আজিজুল হক।

 

প্রদর্শনীর উদ্বোধনে এসেছিলেন শিল্পাঙ্গনের প্রথিতযশা ও প্রতিশ্রুতিশীল শিল্পীরা। ১৯৩৮ সালে জলরঙে আঁকা একটি ছবি দেখে বিস্ময় প্রকাশ করেন তাঁদের অনেকে। প্রদর্শনী ও ছাপচিত্র উৎসব চলবে ৩০ জুন পর্যন্ত। প্রতিদিন সেটি উন্মুক্ত থাকবে বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।

 

 

 

সূত্রঃ দৈনিক প্রথম আলো