শুরু হয়েছে মাসব্যাপী দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী

শুরু হয়েছে মাসব্যাপী দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী

বিশ্বের ৬৮ দেশের প্রায় পাঁচশ' শিল্পীর  মিলন মেলার মধ্য দিয়ে গতকাল শনিবার ঢাকায় শুরু হয়েছে মাসব্যাপী দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় অষ্টাদশ আসরের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

 

এর আগে দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং সম্মানিত অতিথি ছিলেন এবারের প্রদর্শনীর পর্যবেক্ষক ও জাপানের ইমেরিটাস অধ্যাপক তেতসুইয়া নোদা। সংস্কৃতি সচিব মো. নাসির উদ্দিন আহমেদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

 

উদ্বোধনী আনুষ্ঠানিকতায় বিচারকমণ্ডলীর প্রধান শিল্পী শাহাবুদ্দিন আহমেদ ঘোষণা করেন দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর পুরস্কারপ্রাপ্তদের নাম। এ বছর পাঁচ লাখ টাকা মূল্যমানের গ্র্যান্ড প্রাইজ জিতেছেন বাংলাদেশের দুই শিল্পী আতিয়া ইসলাম ও সালমা জাকির বৃষ্টি এবং ভারতের কন্দন জি। তিন লাখ টাকা মূল্যমানের বিশেষ সম্মানসূচক পুরস্কার পেয়েছেন বাংলাদেশের কামরুজ্জামান স্বাধীন, ফখরুল ইসলাম মজুমদার ও নাজমুন নাহার কেয়া এবং চীনের উ জুন, ফিলিস্তিনের মুনথের জাওয়াব্রে ও থাইল্যান্ডের ত্রিরাত সিরিব্রুইন। রাষ্ট্রপতি তাদের হাতে পুরস্কার তুলে দেন।

 

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী জানান, অংশগ্রহণকারী এবং শিল্পকর্ম জমার হিসাবে এটাই দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর সবচেয়ে বড় আয়োজন। এশিয়ার পাশাপাশি বিশ্বের সব মহাদেশের শিল্পীরাই অংশ নিচ্ছেন প্রদর্শনীতে। আর মানের দিক বিবেচনা করলেও এবারের আসর আশাব্যঞ্জক।

 

সেপ্টেম্বরজুড়ে শিল্পরসিকরা চিত্রশালার ছয়টি গ্যালারিতে এশীয় চারুকলা প্রদর্শনীর শিল্পকর্মগুলো দেখার সুযোগ পাবেন। সব মিলিয়ে দেশ-বিদেশের ৪৬৫ শিল্পীর ৫৮৩টি শিল্পকর্ম উপস্থাপিত হবে প্রদর্শনীতে। আজ থেকে প্রদর্শনী চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত এ প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।

 

 

 

সূত্রঃ দৈনিক সমকাল