লন্ডনে ‘হৃদয়ে মুক্তিযুদ্ধ: ১৯৭১-এর মুক্তিযুদ্ধে বাঙালি-ব্রিটিশদের অবদান’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী।

লন্ডনে  ‘হৃদয়ে মুক্তিযুদ্ধ: ১৯৭১-এর মুক্তিযুদ্ধে বাঙালি-ব্রিটিশদের অবদান’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী।

বাংলাদেশের মহান বিজয় দিবসের ৪৮তম বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠিত হয়েছে ‘হৃদয়ে মুক্তিযুদ্ধ: ১৯৭১-এর মুক্তিযুদ্ধে বাঙালি-ব্রিটিশদের অবদান’ শীর্ষক এক আলোকচিত্র প্রদর্শনী। লন্ডনের বাংলাদেশ হাইকমিশন এ প্রদর্শনীর আয়োজন করে।

 

একাত্তরের মুক্তিযুদ্ধে বাংলাদেশি-ব্রিটিশদের অনন্যসাধারণ ভূমিকার ওপর যুক্তরাজ্যে প্রথমবারের মতো এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

 

গত সোমবার (১৬ ডিসেম্বর) পূর্ব লন্ডনের ইমপ্রেস ইভেন্ট হলে বিজয় দিবসের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি এই আলোকচিত্র প্রদর্শনী ছিল বাংলাদেশের মহান বিজয় দিবসের ৪৮তম বার্ষিকী উদ্‌যাপনের অন্যতম আকর্ষণ।

 

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নীরবতা পালন। ছবি: বাংলাদেশ হাইকমিশন, লন্ডন

 

এতে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশি-ব্রিটিশরা লন্ডন, বার্মিংহামসহ দেশটির বিভিন্ন শহরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে যেসব আন্দোলন গড়ে তুলেছিলেন এবং আলোচনা, সমাবেশ ও তহবিল সংগ্রহের আয়োজন করেছিলেন সেসব ঐতিহাসিক ঘটনার ৫৭টি আলোকচিত্র প্রদর্শন করা হয়।

 

এসব আলোকচিত্রের বেশ কয়েকটি বিশিষ্ট ব্রিটিশ আলোকচিত্রী রজার গোয়েনের তোলা। রজার গোয়েন বাংলাদেশের স্বাধীনতার আগে ও পরে বেশ কয়েক বছর ঢাকা, বরিশালসহ বিভিন্ন শহরে স্বেচ্ছাসেবকের কাজ করেছেন। যুক্তরাজ্যে রিকগনাইজ বাংলাদেশ মুভমেন্টের সঙ্গেও তিনি যুক্ত ছিলেন।

 

 

 

 

 

 

 

 

সূত্র ও ছবিঃ দৈনিক প্রথম আলো