৩৪টি দেশে ছবি নিয়ে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী ‘ইনকুয়েস্ট ইনসাইট’

৩৪টি দেশে ছবি নিয়ে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী ‘ইনকুয়েস্ট ইনসাইট’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) বিশ্বের ৩৪টি দেশের ছবি নিয়ে ষষ্ঠবারের মতো আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী ‘ইনকুয়েস্ট ইনসাইট’ শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একমাত্র আলোকচিত্র-বিষয়ক সংগঠন শাহজালাল ইউনিভার্সিটি ফটোগ্রাফারস অ্যাসোসিয়েশন (এসইউপিএ) এ প্রদর্শনীর আয়োজন করেছে।

 

৩ মার্চ বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভবন-ডি-এর নিচতলায় এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ম্যাপ ফটো এজেন্সির আলোকচিত্রী হাসান সাইফুদ্দিন চন্দন। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ফারজানা সিদ্দিকা ও রাজনীতিবিদ্যা অধ্যয়ন বিভাগের প্রধান অধ্যাপক জায়েদা শারমিন।

 

 আলোকচিত্র প্রদর্শনী মোট দুই পর্বে অনুষ্ঠিত হচ্ছে। প্রথম পর্ব ৩ থেকে ৫ মার্চ পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে এবং দ্বিতীয় পর্ব ১১ ও ১২ মার্চ ঢাকায় আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরে হবে। 

 

সংগঠনের সভাপতি রাদিয়া ইসলাম বলেন, এবারের আয়োজনে বিশ্বের ৩৪টি দেশ থেকে প্রায় ৪ হাজার ৪০০ ছবি জমা পড়ে। এর মধ্যে প্রায় ৫০০ ছবি ভারত, পাকিস্তান, স্পেন, ইতালিসহ বিভিন্ন দেশ থেকে পাঠানো হয়েছে। জমা পড়া ছবি থেকে বিচারকদের সিদ্ধান্তের ভিত্তিতে ৭৫টি ছবি এবারের প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়। ছবিগুলো একক, মুঠোফোন ও ফটো স্টোরি—এই তিন বিভাগে প্রদর্শন করা হচ্ছে।

 

রাদিয়া ইসলাম আরও বলেন, এবারের ইনকুয়েস্ট ইনসাইটের থিম হচ্ছে রেজিলিয়েন্স, যা দিয়ে বোঝানো হচ্ছে, প্রতিকূলতা কাটিয়ে ওঠার শক্তি। জীবনের কঠিন সময় পার করে নতুন আশা ও উদ্যমে এগিয়ে যাওয়ার প্রেরণা ছবির মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে।

 

 

 

 

ছবি ও তথ্যঃ প্রথম আলো থেকে সংগৃহীত