১টি ছবি দিয়ে ৪১ বছর পর মা’কে ফিরে পেল ছেলে !

 ১টি ছবি দিয়ে ৪১ বছর পর মা’কে ফিরে পেল ছেলে !

ধনলক্ষ্মীর বাড়িতে এসে হাজির ৪১ বছরের শুটেড-বুটেড এক ব্যক্তি। আর ঠিক যখনই সেই শুটেড-বুটেড ব্যক্তির কাছ থেকে 'মা' ডাকটা একবারের জন্য শুনলেন, সঙ্গে সঙ্গে 'আমার ছেলে-আমার ছেলে' বলে চিৎকার করে উঠলেন ষাটোর্ধ্ব ধনলক্ষ্মী দেবী।

 

ডেভিড নিয়েলসন কে মায়ের অজান্তেই দত্তক নিয়েছিলেন এক ড্যানিশ পরিবার। যে চাইল্ড হোমে ডেভিড থাকতেন, সেখান থেকে এক ড্যানিশ পরিবার তার ২ বছর বয়সে তাকে দত্তক নিয়ে চলে যান।

 

তার কাছে ছিল তার মায়ের সাথে ছোটবেলার ১টি সাদাকালো ছবি। ছবিটি পেয়েছিলেন তার ছোট বেলার চাইল্ড হোম থেকেই। ১৯৯০ সালে পাল্লাভারামের সেই চাইল্ড হোমটি বন্ধ হয়ে যায়।

 

চেন্নাই কর্পোরেশনের রেকর্ড বলছে, ডেভিডের জন্ম ১৯৭৬ সালে। তার মায়ের নাম ধনলক্ষ্মী  এবং বাবার নাম কালিয়ামূর্তি। ধনলক্ষ্মীর পরিবারে অর্থকষ্টের কারনে দুই ছেলেকে রেখেছিলেন চাইল্ড হোমে। দুরাবস্থা কিছুটা কাটিয়ে উঠার পর ধনলক্ষ্মী এবং তার স্বামী চাইল্ড হোমে ছেলেদের আনতে গেলে, জানতে পারলেন ছেলেদের অন্য কেউ দত্তক নিয়ে নিয়েছেন। ডেভিডে ভাই রাজনকেও এক ড্যানিশ পরিবার দত্তক নিয়েছিল।

 

লোকের বাড়ি পরিচারিকার কাজ করে দিন চলে ধনলক্ষ্মীর। ছয় বছর লাগাতার খোঁজার পর ভারতে এসে হিমাচল প্রদেশের মানালিতে নিজের মা’কে খুঁজে পেলেন ডেভিড নিয়েলসন। 

 

 

 

 

 

 

ছবিঃ টাইমস অব ইন্ডিয়া