নষ্ট হয়ে যাচ্ছে এস এম সুলতানের দূর্লভ চিত্রকর্মগুলো

নষ্ট হয়ে যাচ্ছে এস এম সুলতানের দূর্লভ চিত্রকর্মগুলো

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের আঁকা দূর্লভ চিত্রগুলো নষ্ট হয়ে যাচ্ছে। গত শুক্রবার,২২ নভেম্বর সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির তিন সদস্যের একটি টিমের মাধ্যমে ৩টি ছবি ঢাকায় রেস্টোরেশনের (আগের অবস্থায় ফিরিয়ে আনার উদ্যোগ) জন্য আনা হয়েছে। ছবি তিনটি তেল রঙে আঁকা এবং চটের ক্যানভাসের উপর নির্মিত। ছবি ৩টি হলো ‘ধান মাড়াই’, ‘গ্রাম্য কাজিয়া’ এবং ‘জমি কর্ষণ’।

 

 

সুলতান কমপ্লেকস সূত্রে জানা গেছে, সুলতান কমপ্লেক্সে শিল্পীর আঁকা মোট ২২টি ছবি রয়েছে। এগুলোর প্রতিটিই নানা সময়ে অবহেলায় পড়ে নষ্ট হতে চলেছে। এরই মধ্যে আটটি ছবি প্রায় নষ্ট হয়ে গেছে, ছবিগুলো হলো ‘চর দখল’, ‘ধান মাড়াই’, ‘জমি কর্ষণ’,‘কলসি কাঁখে নারী’, ‘কাজিয়া’,‘ফসল সংগ্রহ’, ‘মাঠ পরিস্কার’ ও ‘মাছ শিকার’।

 

 

সুলতানের ছবি নিতে ঢাকা থেকে আসেন বাংলাদেশ ব্যাংকের টাকা মিউজিয়ামের কিউরেটর আছিয়া খাতুন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির গ্যালারি সুপারভাইজার মিজানুর রহমান খান এবং চিত্রকর্ম চিকিৎসক (রেস্টোরার) হাসানুর রহমান রিয়াজ। আছিয়া খাতুন বলেন, শিল্পীর ৮টি নষ্ট হয়ে যাওয়া ছবি ধাপে ধাপে রিপেয়ার করা হবে। এরই অংশ হিসেবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাধ্যমে প্রথম ধাপে ৩টি ছবি রিপেয়ার করা হয়ে, এক্ষেত্রে ৬ মাস থেকে ১ বছর সময় লাগতে পারে।

 

 

 

 

 

ছবিঃ সংগৃহীত