কেমন ছিল ফটোগ্রাফির ইতিহাসে ১৮ টি প্রথম ফটোগ্রাফ ?

কেমন ছিল ফটোগ্রাফির ইতিহাসে ১৮ টি প্রথম ফটোগ্রাফ ?

১৮০০ শতকের প্রথম দিকে ফটোগ্রাফির শুরু থেকেই, ফটোগ্রাফির মাধ্যমে মানুষের মুহুর্তকে ধরে রাখার অসাধারণ সুযোগ তৈরি হয়েছে। ক্যামেরা ব্যবহার করে এখন ঐতিহাসিক সময়, আমাদের চারপাশের পৃথিবী এবং নিজের সময় কে ধরে রাখার সুযোগ হয়েছে, খুব সহজে। কিন্তু কেমন ছিল প্রথম তোলা বিভিন্ন ফটোগ্রাফগুলো ?

 

আজ জানবো ফটোগ্রাফি ইতিহাসে ১৮টি প্রথম ফটোগ্রাফের কথাঃ

 

 

১. প্রথম ফটোগ্রাফ-

জোসেফ নিকফোর নিপ্পেস ১৮২৬ সালে পৃথিবীর প্রথম ছবিটি তুলেছিলেন। ছবিটি ফ্রান্সের বারগুন্ডি অঞ্চলের নিপসের এস্টেটের সিড়ির উপরের জানালা থেকে তোলা হয়েছিল। ইমেজটি হিলিওগ্রাফি নামে পরিচিত একটি প্রক্রিয়ার মাধ্যমে তোলা হয়েছিল, এ পদ্ধতিতে জুডিয়ার বিটুমিনকে কাচঁ বা ধাতুর টুকেরোতে প্রলেপ দিতে হয়, এতে যে পরিমান আলো এর উপর পরে সে অনুপাতে বিটুমিন শক্ত হয়ে ছবির অংশ তৈরি হয়।

 

 

 

২. প্রথম কালার ফটোগ্রাফ-

প্রথম কালার ফটোগ্রাফটি তুলেছিলেন, গণিত পদার্থবিদ, জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল। এটিকে প্রথম টেকসই কালার ফটোগ্রাফ হিসেবে বিবেচনা করা হয় এবং এটি ১৮৬১ সালে ম্যাক্সওয়েল তার একটি লেকচারের সাথে উপস্থাপন করেছিলেন। যদিও এসএলআর আবিস্কারক, থমাস সুটোন শাটার বাটন টিপেছিলেন, কিন্তু ম্যাক্সওয়েল বৈজ্ঞানিক প্রক্রিয়ার মাধ্যমে এটিকে সম্ভব করেছিলেন।

 

 

 

৩. প্রথম কেপ ক্যানাভেরাল লঞ্চ ফটোগ্রাফ-

নাসার ফটোগ্রাফাররা ১৯৫০ সালের জুলাইয়ে প্রথম কেপ ক্যানাভেরাল লঞ্চের ছবি তুলেছিলেন। ওই লঞ্চ হওয়া রকেটটির নাম ছিল ‘বাম্পার টু ’। এটি ছিল দ্বি-পর্যায়ের একটি রকেট, যা ভি-২ ক্ষেপণাস্ত্রভিত্তিক এবং ডব্লিউএসি কর্পোরাল রকেট নিয়ে গঠিত।

 

 

 

৪. প্রথম ডিজিটাল ফটোগ্রাফ-

প্রথম ডিজিটাল ফটোগ্রাফটি ১৯৫৭ সালে তোলা হয়েছিল, যা কোডাকের ইঞ্জিনিয়ারদের প্রথম ডিজিটাল ক্যামেরা তৈরি করার প্রায় ২০ বছর আগে। ছবিটি ফিল্মে নেয়া শটের ডিজিটাল স্ক্যান। এই ছবিটি রেজ্যুলেশন ১৭৬ x ১৭৬ যা দিয়ে শুধুমাত্র ইনস্টাগ্রামের একটি প্রোফাইল পিকচার হিসেবে দেয়া যাবে।

 

 

 

৫. মানুষের প্রথম ফটোগ্রাফ-

লুই ডাগুয়েরে প্রথম কোন ছবিতে মানুষের স্ন্যাপশট নিয়েছিলেন। ফ্রান্সের, প্যারিসে অবস্থিত বুলেভার্ড মন্দিরটির ছবি তুলতে চেয়েছিলেন তিনি, এক্সপোজারটি প্রায় ৭ মিনিট স্থায়ী হয়েছিল। এই দীর্ঘ এক্সপোজারের কারনে, রাস্তা দিয়ে বিভিন্ন মানুষের আসা যাওয়া বা অবস্থান  হিসেব করে কোন ইম্প্রেশন তৈরি করা যায়নি। ছবি নিচের দিকে বামে একজন মানুষকে দেখা যাচ্ছে দাড়িয়ে জুতা পলিশ করিয়ে নিতে।

 

 

 

৬. প্রথম সেলফ প্রোট্রেইট ফটোগ্রাফ-

“সেলফি” শব্দটি জানার ১৭০ বছরেরও আগে ১৮৩৯ সালে তোলা হয়েছিল প্রথম এই সেলফ প্রোট্রেইট ফটোগ্রাফ। ফিলাডেলফিয়ার, চেষ্টনাট স্ট্রীটের সিটি সেন্টারের পিছনে, রবার্ট কর্নেলিয়াস ক্যামেরা সেট আপের মাধ্যমে পৃথিবীর প্রথম এই সেলফ প্রোট্রেইট তুলেছিলেন।

 

 

 

৭. প্রথম এরিয়াল ফটোগ্রাফ-

পৃথিবীর প্রথম এরিয়াল ফটোগ্রাফটি ড্রোন দিয়ে তোলার সুযোগ ছিল না। তোলা হয়েছিল গরম বাতাসের বেলুনের মাধ্যমে ১৮৬০ সালে। এই ছবিটি বোস্টন শহরের, ২০০০ ফিট উপর থেকে তোলা। ফটোগ্রাফার ছিলেন জেমস ওয়ালেস ব্ল্যাক। তিনি এই ছবিটির টাইটেল দিয়েছিলেন “ ঈগল এবং বুনো রাজহাসঁ যেভাবে বোস্টন কে দেখে”।

 

 

 

 

৯. সূর্যের প্রথম ফটোগ্রাফ-

১৮৪৫ সালের, ২ এপ্রিল ফরাসী পদার্থবিদ লুই ফিজাও এবং লিওন ফুকো সূর্যের এই ছবিটি তুলেছিলেন। ডাগুয়েরিওটাইপ প্রক্রিয়া ব্যবহার করে এই স্ন্যাপশটটি নেয়া হয়েছিল। খুব মনোযোগের সাথে দেখলে আপনি এই ছবিতে অনেকগুলো সানস্পট দেখতে পাবেন।

 

 

 

১০. প্রথম স্পেস ফটোগ্রাফ-

১৯৪৬ সালের ২৪শে অক্টোবর উৎক্ষেপিত ভি-২#১৩ রকেট থেকে মহাকাশের এই প্রথম ছবিটি তোলা হয়েছিল। ৬৫ মাইল উচুঁ থেকে সাদা-কালোয় পৃথিবীর ছবি তোলা হয়েছে। যে ক্যামেরায় শটটি নেয়া হয়েছিল, সেটি ছিল ৩৫ মিমি মোশন পিকচার ক্যামেরা।

 

 

 

১১. নিউজের প্রথম ফটোগ্রাফ-

১৮৪৭ সালে ডাগুয়েরিওটাইপ প্রক্রিয়ায় তোলা এই ছবিটিকে, নিউজের জন্য তোলা প্রথম ফটোগ্রাফ ধরা হয়। ফ্রান্সে গ্রেপ্তার করা একজনের ছবি তোলা হয়েছিল এই ফটোগ্রাফে।

 

 

 

 

১২. প্রেসিডেন্টের প্রথম ছবি-

আমেরিকার ৬ষ্ঠ রাষ্ট্রপতি জন কুইন্সে অ্যাডামসের এই ছবিটি, কোন প্রেসিডেন্টের তোলা প্রথম ফটোগ্রাফ। ১৮৪৩ সালে ডাগুয়েরিওটাইপ প্রক্রিয়ায় এই ছবিটি তোলা হয়েছিল।

 

 

 

১৩. বজ্রপাতের প্রথম ছবি-

১৮৮২ সালে বজ্রপাতের এই ছবিটি তোলা হয়েছিল। ফটোগ্রাফার উইলিয়াম জেনিংস তুলেছিলেন এই ছবিটি।

 

 

 

১৪. বিমান দূর্ঘটনার প্রথম ছবি-

বিমানটি এরিয়াল এক্সপেরিমেন্টাল অ্যাসোসিয়েশনের পরীক্ষামূলক নকশা ছিল, যা সেনাবাহিনীর অংশ ছিল। ১৯০৮ সালে এই বিমান দূর্ঘটনায় পাইলট টমাস সেলফ্রিজ মারা যান।

 

 

 

১৫. চাদেঁর প্রথম ছবি-

১৮৪০ সালের ২৬ মার্চ, জন ডব্লিউ ড্র্যাপার চাদেঁর এই ছবিটি তুলেছিলেন। নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ছাদের অবজারভেটরি থেকে ড্র্যাপার এই ছবিটি ডাগুয়েরিওটাইপ প্রক্রিয়ায় তুলেছিলেন। যদিও ছবিটি বর্তমানে যথেষ্ট ক্ষতিগ্রস্থ অবস্থায় দেখা যাচ্ছে।

 

 

 

১৬. ল্যান্ডস্কেপ এর প্রথম রঙিন ছবি-

ল্যান্ডস্কেপের রঙিন প্রথম এই ছবিটি তোলা হয়েছিল ১৮৭৭ সালে। ফটোগ্রাফার লুই আর্থার ডুকোস ডু হর্ন, কালার ফটোগ্রাফির অগ্রজ ছিলেন এবং এই ছবিটি তৈরির প্রক্রিয়ার মূল পরিকল্পনাকারী ছিলেন। ছবিটি দক্ষিণ ফ্রান্সের এবং ছবির টাইটেল ছিল “দক্ষিণ ফ্রান্সের ল্যান্ডস্কেপ”।

 

 

 

১৭. চাঁদ থেকে তোলা পৃথিবীর প্রথম ছবি-

চাঁদ থেকে পৃথিবীর এই প্রথম ছবিটি তোলা হয়েছিল ১৯৬৬ সালের, ২৩ আগষ্ট। চাঁদের আশেপাশে ভ্রমনকারী একটি লুনার অরবিটার শটটি তুলেছিল এবং স্পেনের রোবেলদো দে চেরভিলে এটি গ্রহন করা হয়েছিল।

 

 

 

১৮. টর্নেডোর প্রথম ফটোগ্রাফ-

টর্নেডোর প্রথম ফটোগ্রাফটি ক্যানসাসের অ্যান্ডারসন কাউন্টিতে  ১৮৮৪ সালের তোলা হয়েছিল। ফটোগ্রাফটি তুলেছিলেন অপেশাদার ফটোগ্রাফার এ এ অ্যাডামস। তিনি তার বক্স ক্যামেরার অ্যাসেম্বলিং করে, ১৪ মাইল দূরের র্ঘূনিঝড়ের ছবিটি তুলেছিলেন।

 

 

 

 

 

 

সূত্র ও ছবিঃ পেটাপিক্সেল