নেদারল্যান্ডসে চিত্র প্রদর্শনী ‘বঙ্গবন্ধু: ইন রিমেমব্রেন্স’ অনুষ্ঠিত

নেদারল্যান্ডসে  চিত্র প্রদর্শনী ‘বঙ্গবন্ধু: ইন রিমেমব্রেন্স’ অনুষ্ঠিত

দারল্যান্ডসে উল্লেখযোগ্যসংখ্যক কূটনীতিক ও গণ্যমান্য ব্যক্তিরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি তাঁদের গভীর শ্রদ্ধা ও ভালোবাসা ব্যক্ত করেছেন। দেশটির বাংলাদেশ দূতাবাস বঙ্গবন্ধুকে নিয়ে প্রথমবারের মতো আয়োজিত চিত্র প্রদর্শনী ‘বঙ্গবন্ধু: ইন রিমেমব্রেন্স’-এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে তাঁরা এ শ্রদ্ধা ও ভালোবাসা প্রদর্শন করেন।

 

তিন দিনব্যাপী এ প্রদর্শনী দ্য হেগে অনুষ্ঠিত হয়। গত বুধবার (২৮ আগস্ট) উদ্বোধন করা হয়। চলে গতকাল ৩০ আগস্ট পর্যন্ত।

 

প্রদর্শনী যৌথভাবে উদ্বোধন করেন ডিপ্লোম্যাটিক কোরের ডিন তথা দেশটিতে নিযুক্ত নিকারাগুয়ার রাষ্ট্রদূত কার্লোস জে আরগুয়েলো গোমেজ, বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল ও দ্য হেগের সাবেক ডেপুটি মেয়র রবীন বলদেব সিং।

 

 

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিদের একাংশ

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিদের একাংশ

 

প্রদর্শনীতে অতিথিরা

প্রদর্শনীতে অতিথিরা

 

শান্তি ও ন্যায়বিচারের শহর হিসেবে খ্যাত দ্য হেগে বাংলাদেশ দূতাবাস প্রথমবারের মতো বঙ্গবন্ধুকে নিয়ে বাংলাদেশের প্রখ্যাত চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী, শর্বরী রায় চৌধুরী, মুর্তজা বশীর, আবদুস সাত্তার, জামাল আহম্মেদ প্রমুখের ৩০টি চিত্রকর্ম নিয়ে এই প্রদর্শনীর আয়োজন করে। এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করে বাংলাদেশের বুড়িগঙ্গা আর্টস অ্যান্ড ক্র্যাফটস।

 

প্রদর্শনীর উদ্বোধনের আগে শিশুদের নিয়ে একটি আর্ট ওয়ার্কশপের আয়োজন করা হয়

প্রদর্শনীর উদ্বোধনের আগে শিশুদের নিয়ে একটি আর্ট ওয়ার্কশপের আয়োজন করা হয়

 

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে ভারত, ইরান, সৌদি আরব, দক্ষিণ কোরিয়া, কসোভো, নিকারাগুয়া, ভেনেজুয়েলা, ভিয়েতনাম, ফিলিপাইন, আফগানিস্তান, জর্জিয়া, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সুদান ও ভ্যাটিকানের রাষ্ট্রদূত এবং যুক্তরাষ্ট্র, রাশিয়ান ফেডারেশন, স্পেন, অস্ট্রিয়া ও পানামার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

এ ছাড়া, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ট্রাস্ট ফান্ড ফর ভিকটিমসের বোর্ড চেয়ারম্যান ফেলিপ্পি মিচেলিনিসহ অন্য বোর্ড সদস্য, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, শিক্ষার্থী ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

 

এর আগে দূতাবাস পরিবার ও বাংলাদেশ কমিউনিটির শিশুদের নিয়ে একটি আর্ট ওয়ার্কশপের আয়োজন করা হয়। ঢাকা থেকে আগত চিত্রশিল্পী কর্তৃক পরিচালিত এই আর্ট ক্যাম্পে শিশুরা তাদের উদ্ভাবনী চিন্তাশক্তি ও সৃজনশীল চিত্রকর্মের মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতি তাদের ভালোবাসা প্রকাশ করে। আর্ট ওয়ার্কশপ ও উদ্বোধনী অনুষ্ঠান দুটি সঞ্চালনা করেন রাষ্ট্রদূতের সহধর্মিণী ড. দিলরুবা নাসরীন।

 

তিন দিনব্যাপী এই প্রদর্শনীতে বিপুলসংখ্যক দর্শনার্থীর আগমন ঘটে।

 

 

 

 

সূত্রঃ দৈনিক প্রথম আলো