মোবাইলে ছবি তুলতে পছন্দ করেন?

মোবাইলে ছবি তুলতে পছন্দ করেন?

পকেটে সবসময় শক্তিশালী ক্যামেরার  মোবাইল সেট নিয়ে ঘুরে বেড়ান অথচ ফটোগ্রাফার হিসেবে এখনো কেউ আপনার নাম জানলো না; এই সময়ে এর চেয়ে বড় দুঃখজনক খবর আর কি হতে পারে? ক্লিক করলেই ছবি উঠে, কিন্তু ভালো ছবি তুলতে পারে কয়জন? তাই মোবাইল ক্যামেরার মাধ্যমে ভালো ছবি তোলার জন্যে যে বিষয়গুলোতে নজর দিতে পারেন….

 

লেন্স পরিস্কার রাখুন

ছানি পড়া চোখে যেখানে মানুষ ভালো দেখতে পায়না, সেখানে মোবাইল কি করে দেখবে? টেবিলের উপরে, হাতে অথবা পকেটে থাকায় মোবাইলের ক্যামেরা লেন্সে সবসময় হাতের ছাপ, দাগ, ধূলা অথবা ময়লা লেগেই থাকে। তাই মোবাইল দিয়ে ছবি তোলার আগে মোবাইলের লেন্সটি ভালো করে মুছে নিন। ছানি পড়া লেন্সে আর যাই হোক, ভালো ছবি উঠেনা।

 

কি তুলবেন, তা ঠিক করুন

আপনিতো পুরস্কার বিজয়ী নামী-দামী কোনো ফটোগ্রাফার নন, তাই যা তুলবেন তাই দেখে মানুষজন বাহবা নাও দিতে পারে।  চোখ খোলা রেখে মনকে জিজ্ঞেস করুন যে, ‘আপনি কি কি দেখতে পান’?  পছন্দমতো ছবির বিষয় বেছে নিন। কোটি কোটি ছবির ভীড়ে  কমন বিষয়ের ছবি তুলে আজকাল আর মানুষের দৃষ্টি আকর্ষন করা যায়না। এমন ছবি তুলুন যা আপনাকে মুগ্ধ করে। আপনার ছবি আপনার ভালো না লাগলে অন্য মানুষের তা ভালো লাগার কোনো কারন নেই।

 

ছবির ফ্রেম ঠিক করুন

এই সময়ে শতকরা ৭০-৮০ ভাগ মানুষ মোবাইল অথবা ট্যাবের ছোটো স্ক্রীনে ছবি দেখে। তাই সম্ভব হলে ছবির সাবজেক্ট বড় করে ফ্রেমিং করুন। ফ্রেম পরিস্কার রাখুন, অপ্রয়োজনীয় কিছু যেনো আপনার ছবির ফ্রেমে চলে না আসে।   

 

সাবজেক্টে ফোকাস ঠিক করুন

সাবজেক্টে সঠিকভাবে ফোকাস করা ফটোগ্রাফির একটি গুরুত্বপূর্ণ বিষয়। ক্যামেরাতো আর মানুষ না,  তাকে বলে দিতে হয় যে, আপনি গাছের ছবি তুলবেন নাকি তার পেছনে দাড়িয়ে থাকা গরুর ছবি। তাই ফ্রেমের মাঝে আপনার সাবজেক্টে ফোকাস করুন। ট্যাপ করার সুযোগ থাকলে ট্যাপ করে নিন। যেহেতু মোবাইল সেটটি একান্তই আপনার, তাই তাড়াহুড়োর কিছু নেই।

 

সম্ভব হলে জুম কম ব্যবহার করুন

যতো জুম করবেন ছবির কোয়ালিটি ততো নষ্ট হতে থাকবে। মোবাইল ক্যামেরার লেন্সের শক্তি মানুষের চোখের লেন্সের শক্তির ধারে কাছেও না। তাই সম্ভব হলে কাছে গিয়ে ছবি তুলুন। সম্ভব না হলে ছবি তোলার পরে ক্রপ করার মাধ্যমে অপ্রয়োজনীয় অংশ বাদ দিয়ে দিন।

 

নইড়েন না যেন, নড়ছুন তো মরছুন

আপনিতো ৯০ বছরের বুড়ো নন, তাহলে হাত এতো নড়বে কেনো? কম আলোতে ছবি তোলার সময় মোবাইল বাড়তি সময় নেয়, তাই শক্ত হাতে মোবাইল ধরে বেচারাকে একটু সময় দিন। তা না হলে যা কিনা একটি সুন্দর ছবি হতে পারতো, তা দেখতে গিয়ে হয়তো আপনার চোখের চিকিৎসা করাতে হতে পারে।

 

ভিন্ন এঙ্গেল এবং দৃষ্টিভঙ্গি ব্যবহার করুন

কমন জিনিসে মানুষের আগ্রহ কম।  মানুষ সব সময় নতুনত্ব খোজেঁঁ। তাই মাঝে মাঝে ভিন্ন এঙ্গেল ও দৃষ্টিতে থেকে ছবি তুলুন, যাতে মানুষ নতুন কিছু খুঁজে পায়।  মানুষ বেশি দেখতে পছন্দ করে। ‘ওয়াইড ভিউ’ মানুষকে বেশি দেখতে সাহায্য করে। বিভিন্ন প্রয়োজনে গ্রাহকদের ওয়াইড ফটোর দরকার হয়। তাই কখনো কখনো মোবাইল ক্যামেরার ‘প্যানারোমা মুড’  ব্যবহার করে দেখতে পারেন।

 

অনেক ছবি তুলুন

ফোগ যেহেতু ফিল্ম কিনতে হয় না, তাই ইচ্ছেমতো ছবি তুলুন।   ভালো না হলে, ইচ্ছে মতো ডিলিট করতে আপনাকে কেউ বাধা দিবেনা। ডিজিটাল এই যুগে ১০০টা ছবির মাঝে যদি আপনার একটা ছবি সুন্দর হয়, আকরষনীয় হয়  তবেইতো আপনি সেরা ফটোগ্রাফার।