কিভাবে ছবি আপলোড এবং বিক্রয় করবেন?

কিভাবে ছবি আপলোড এবং বিক্রয় করবেন?

Salemypix.com এ একাউন্ট না থাকলে শুধুমাত্র আপনার মোবাইল নম্বর অথবা ইমেইল দিয়ে ফটোগ্রাফার একাউন্ট তৈরী করুন। একাউন্টের [Dashboard] এর [Account Info.] সেকশনে আপনার নাম লিখুন এবং প্রোফাইল ফটো আপলোড করুন। আপনি ফেসবুক একাউন্টের মাধ্যমেও সহজেই একাউন্ট তৈরী করতে পারেন।

 

[Dashboard] থেকে [Upload Image] সেকশনে ছবি আপনার ছবি/ইমেজ আপলোড করুন। ছবি আপলোড হতে সময় দিন।

 

ছবির কপিরাইট লাইসেন্স নির্বাচন করুন

এটি আপনার ছবির নিরাপত্তা এবং ব্যবহার বিধিমালার জন্য গুরুত্বপূর্ন। আমাদের সাইটে ফটোগ্রাফারগন ২টি উদ্দেশ্যে ছবি আপলোড করতে পারেন। ১। ফ্রি ডাউনলোড [Free Download]  এবং  ২। ছবি বিক্রয় [For Sale]

 

১। ফ্রি ডাউনলোড [Free Download] কপিরাইট

যে সকল ছবি আপনি অন্যের সাহায্যে বিনামূল্যে ব্যবহারের জন্য আপলোড/প্রকাশ করবেন তা ফ্রি ডাউনলোড [Free Download] কপিরাইটে অন্তর্ভূক্ত। ফ্রি ডাউনলোডের জন্য প্রকাশিত ছবিতে কোনো প্রকার জলছাপ থাকবে না এবং যে কেউ আপনার ছবি ফ্রি ডাউনলোড করে ব্যবহার করতে পারবে। এখানে ২টি অপশন রয়েছে যা আন্তর্জাতিকভাবে সমাদৃত-

 

CC0 ( Public Domain)

এই লাইসেন্সের অধীনে ব্যবহারকারী এই ছবি/ইমেজ বাণিজ্যিক, অবাণিজ্যিক কাজে ব্যবহার, কপি, মোডিফাই (পরিবর্তন) এবং ডিস্ট্রিবিউট (সরবরাহ/প্রকাশ) করতে পারবেন। এজন্য ব্যবহারকারীকে এর স্বত্বধারীর অনুমতি নিতে হবে না অথবা তার নাম উল্ল্যেখ করতে হবে না।

 

CC-BY (Attribution)

এই লাইসেন্সের অধীনে ব্যবহারকারী এই ছবি/ইমেজ বাণিজ্যিক/অবাণিজ্যিক কাজে ব্যবহার, কপি, মোডিফাই (পরিবর্তন) সরবরাহ এবং প্রকাশ করতে পারবেন। এক্ষেত্রে ব্যবহারকারীকে উক্ত কাজে এই ছবি বা ইমেজের স্বত্বধারীর নাম উল্ল্যেখ করে ক্রেডিট দিতে হবে।

 

 

২। ছবি বিক্রয় [For Sale] কপিরাইট

আপনি যদি ছবি বিক্রয় করার উদ্দেশ্যে আপলোড করতে চান তবে  [For Sale] সিলেক্ট করুন। বিক্রয়ের জন্য রাখা আপনার প্রতিটি ছবির সাথে নিরাপত্তা জলছাপ যুক্ত থাকে, যাতে কেউ তা ডাউনলোড করে সহজেই ব্যবহার করতে না পারে। গ্রাহক ছবি কেনার পর জলছাপমুক্ত ছবি ডেলিভারী পায়।   ছবি বিক্রয়ের জন্য  দুইটি কপিরাইট অপশন রয়েছে,   

 

(a) Royalty Free Use only এই নিয়মে ছবি ক্রয়ের মাধ্যমে গ্রাহক তার প্রয়োজনীয় যে কোনো কাজে এবং মাধ্যমে উক্ত ব্যবহারের অনুমতি লাভ করেন। ছবির ক্রেতা ছবির মালিক নন, কিন্তু উক্ত ছবি একাধিক মাধ্যমে একাধিকবার ব্যবহারের জন্য তাকে  স্বত্বধারীর অনুমতি গ্রহন অথবা পেমেন্ট পরিশোধ করতে হয় না। ফটোগ্রাফার র‌য়্যালিটি ফ্রি ইমেজ এর মূল স্বত্বাধিকারী এবং তিনি তা যে কারো কাছে পুনরায় বিক্রয় অথবা সরবরাহ করার অধিকার সংরক্ষন করেন।

 

(b) Sale Full Copyright এর মাধ্যমে ফটোগ্রাফার তার মালিকানাধীন ছবি/ইমেজ গ্রাহক বা ক্রেতার কাছে সম্পূর্ণ স্বত্বসহ বিক্রয় করেন এবং গ্রাহক বা ক্রেতা উক্ত ইমেজের পূর্ণ স্বত্বাধিকারী হন। Full Copyright বিক্রয়ের পর ছবির মালিক বা ফটোগ্রাফার ফটোগ্রাফার উক্ত ছবি ব্যবহার এবং তৃতীয় কোনো পক্ষের কাছে বিক্রয় অথবা সরবরাহ করতে পারেন না। প্রয়োজনে ফটোগ্রাফার শুধুমাত্র তার নিজ পোর্টফোলিওতে তা প্রকাশের জন্য অনুমতিপ্রাপ্ত হতে পারেন।

 

আপনার বিক্রয়যোগ্য ছবির পছন্দমতো কপিরাইট শর্ত বেঁছে নিয়ে ছবির সম্ভাব্য দাম লিখুন। দাম উল্ল্যেখ করতে না চাইলে খালি রাখুন।

 

 

ছবির টাইটেল এবং ক্যাটাগরি

ছবির সঠিক টাইটেল এবং ক্যাটাগরী গ্রাহককে আপনার ছবি দ্রুত খুঁজে পেতে সাহায্য করে। তাই সম্ভব হলে ছবির টাইটেল এবং ক্যাটাগরি যুক্ত করুন। সবকিছু ঠিক থাকলে [Submit] বাটনে করুন।  আপনি ছবি আপলোড করার পর Salemypix.com এডিটর এর পরীক্ষাপূর্বক তা ওয়েবসাইটে প্রকাশিত হয়। অনুমোদনের জন্য ৩-৬ ঘন্টা সময় অপেক্ষা করার জন্য ফটোগ্রাফারদের অনুরোধ করা যাচ্ছে।

 

 

কিভাবে জানবেন আপনার ছবি কেউ ক্রয় করতে আগ্রহী হয়েছে?

বিক্রয়ের জন্য রাখা আপনার প্রতিটি ছবিতে গ্রাহকের/ক্রেতার জন্য [BID] অপশন যুক্ত থাকে যার মাধ্যমে তিনি আপনার ছবি কেনার জন্য আগ্রহ প্রকাশ করতে পারেন। গ্রাহক [BID] অপশনে ক্লিক করলে আপনার একাউন্টের [Upload Image]->[Sale Request]-> [Pending] সেকশনে গ্রাহকের নাম তারিখসহ একটি অনুরোধ/রিকোয়েষ্ট প্রকাশিত হয়। আপনি [BID] অনুমোদন করলে তা [Accepted] সেকশনে এবং বাতিল করলে [Rejected] সেকশনে প্রদর্শিত হবে।

 

সতর্কতা

আপনি [BID] রিকোয়েষ্ট Accept  / অনুমোদন করলেই ছবি জলছাপমুক্ত হয়ে গ্রাহকের একাউন্টে ট্রান্সফার হয়ে যাবে এবং তা তিনি ব্যবহার করতে পারবেন। তাই [BID] রিকোয়েষ্ট অনুমোদন করার পূর্বে ক্রেতার সাথে ছবির দাম পরিশোধের মাধ্যম নিয়ে কথা বলুন। পাওনা পরিশোধে নিশ্চিত হয়ে [BID] রিকোয়েষ্ট  Accept / অনুমোদন করুন।

 

ছবির দাম পরিশোধ

Salemypix.com “অনলাইন পেমেন্ট গেটওয়ে” চালুর জন্য কাজ করছে। আশা করি আমরা খুব শীঘ্রই ছবির পেমেন্ট সম্পর্কিত সমস্যা অনলাইনেই সমাধান করতে সক্ষম হব। তাই Salemypix.com এর অনলাইন পেমেন্ট সিস্টেম চালুর পূর্ব পর্যন্ত গ্রাহক-ফটোগ্রাফার উভয়পক্ষের সম্মতিক্রমে বিশ্বাসযোগ্য কোনো মাধ্যম, যেমন-ক্যাশ, বিকাশ অথবা ব্যাংকের মাধ্যমে লেনদেন করতে পারেন। উল্ল্যেখ থাকে, এই ধরনের লেনদেনের জন্য Salemypix.com দায়ী নয়।

 

বিঃদ্রঃ Salemypix.com BETA Version হিসেবে পরীক্ষামূলকভাবে রিলিজ হয়েছে। তাই সম্মানিত ফটোগ্রাফার এবং গ্রাহকবৃন্দ এই ওয়েবসাইটে ডিজাইন, সিস্টেম, সাইট ব্যবহার, গ্রাহক প্রশ্নোত্তর এবং পেমেন্ট সম্পর্কিত বিভিন্ন সমস্যার সম্মূখীন হচ্ছেন। এই ধরনের সমস্যার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। আমরা সমস্যা সমাধানে কাজ করছি। আশা করি আমরা শীঘ্রই সমস্যা সমাধানে সক্ষম হবো। আমাদের সাথেই থাকুন।