কমদামে ছবি কিনবেন?

কমদামে ছবি কিনবেন?

ডিজাইন ও প্রিন্টিং ব্যবসা, সোস্যাল মিডিয়া পোষ্ট/কনটেন্ট, ওয়েবসাইট, এ্যাপস, আর্টিকেল, জার্নাল, ব্লগ, অনলাইন পত্রিকাসহ হাজারো প্রয়োজনে প্রতিদিন ছবির দরকার হয়। অনলাইনে ছবি/ইমেজ ফ্রি ডাউনলোডের অনেক সাইট আছে, কিন্তু সেখানে দরকারের সময় চাহিদানুযায়ী বিষয়ভিত্তিক ছবি খুঁজে পাওয়া কতোটা কষ্টকর তা একমাত্র ভুক্তভোগীই জানেন। তাই সহজ উপায় হচ্ছে অন্যের ছবি অনুমতি না নিয়ে কপি করে চোখ বুজে নিজের কাজে চালিয়ে দেয়া!!

সমস্যা হচ্ছে যার ছবি অনুমতি না নিয়ে ব্যবহার করছেন, তিনি যদি আপনার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করেন? অন্যের ছবি ব্যবহার একজন সাধারন মানুষের জন্য হয়তো কোনো সমস্যা না, কারন ছবির মালিক তার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহন করে তেমন কোনো ক্ষতিপূরন পাবেন না, তা তিনি ভালো করেই জানেন। কিন্তু আপনি অথবা আপনার প্রতিষ্ঠানটি যদি সুনামধারী হয়, তবে আপনার বিরুদ্ধে গৃহিত ক্ষতিপূরনের আইনী পদক্ষেপ নিশ্চয় লাভজনক হবে। এছাড়াও অনলাইনে কপিরাইট বিহীন/কপি করা ছবি ব্যবহারের জন্য গুগল, বিং, ইয়াহুসহ বিভিন্ন সার্চ ইঞ্জিনগুলো ওয়েবসাইট, এ্যাপস, ব্লগের র‌্যাংকিং কমিয়ে দেয় এবং তা প্রচারে বাধা দেয় যা আপনার অথবা আপনার ব্যবসার জন্য ক্ষতিকর।

 

আপনি হয়তো কোনো অবস্থাতেই অন্যের কোনো ছবি/ইমেজ কপি করে আপনার অথবা প্রতিষ্ঠানের সুনামকে নষ্ট করতে চাইবেন না। কিন্তু বিভিন্ন এজেন্সী/ওয়েবসাইটে কপিরাইট ছবির যা দাম, তা আপনার বাজেটে নাও থাকতে পারে, যা একটা বড় সমস্যা। এমনকি আপনি জানেন না যে, কার কাছে আপনি এই ছবিগুলো পাবেন। কমদামে, সহজেই এবং দ্রুত আপনার চাহিদানুযায়ী ছবি পেলে নিশ্চই আপনি অন্যের ছবি কপি করার ঝুঁকি নিতে চাইবেন না। তাই salemypix.com চেষ্টা করছে এমন একটি যোগাযোগ ব্যবস্থা তৈরী করতে, যেখানে খুব কম দামে কপিরাইটসহ ছবি পাওয়া যাবে।

 

ধরা যাক পুরোনো ঢাকার মানুষের জীবন যাপনের ১০টি ছবি দরকার এবং বাজেট মাত্র ৫০০ টাকা। আপনার অনেক বেশি প্রফেশনাল ছবির দরকার নেই এবং মোবাইলে তোলা ছবি হলেও চলবে কারন প্রযুক্তির কল্যানে স্মার্ট ফোনের ক্যামেরাও বেশ শক্তিশালী। ছবির বিষয় বিস্তারিতভাবে উল্ল্যেখ করে আপনি salemypix.com website  এ বিনামূল্যে বিজ্ঞাপন দিলেন। সেলমাইপিক্স.কম পুরোনো ঢাকায় অবস্থিত মানুষদের আপনার বিজ্ঞাপনটি দেখাবে। একজন ছাত্র, বেকার অথবা সাধারন মানুষের জন্য ছবি তুলে ৫০০ টাকা আয় করা কম কিছু নয়। সে আপনার চাহিদা অনুযায়ী ছবি তুলে অনলাইনে সাথে সাথেই আপনাকে দেখানোর জন্য শেয়ার করতে পারবে এবং আপনি তা থেকে পছন্দ অনুযায়ী বেছে নিতে পারবেন। পছন্দ না হলে তাকে ছবি পরিবর্তন করে দিতে বলতে পারবেন। এছাড়াও কারো কাছে হয়তো আগে থেকেই আপনার চাহিদামতো পুরোনো ঢাকার ছবি তোলা আছে যা তার মোবাইল, ল্যাপটপ অথবা কম্পিটারের মেমোরি দখল করা ছাড়া আর কোনো কাজেই লাগতো না।

 

তাই গ্রাহক-ফটোগ্রাফারের মাঝে যোগাযোগ যতো সহজ হবে, উভয়পক্ষের লাভবান হবার সম্ভাবনাও বাড়বে এবং সাথে সাথে কমদামে ছবি কেনাও সম্ভব হবে। সহজে, দ্রুত এবং কমদামে চাহিদামতো ছবি সংগ্রহ করা সম্ভব হলে কেইবা অন্যের ছবি কপি করতে যাবে???