এথেন্সে অনুষ্ঠিত হলো রংতুলির আঁচড়ে শীর্ষক এক চিত্র প্রদর্শনী

এথেন্সে অনুষ্ঠিত হলো রংতুলির আঁচড়ে শীর্ষক এক চিত্র প্রদর্শনী

গ্রিসের রাজধানী এথেন্সে বাংলাদেশ ও গ্রিসের চিত্রশিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে রংতুলির আঁচড়ে শীর্ষক এক চিত্র প্রদর্শনী। দেশটির বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে এই প্রদর্শনীর আয়োজন করা হয়। আয়োজনে সহযোগিতা করে এথেন্স সিটি করপোরেশন এবং ইলিওপোলি শিল্পী ও সাহিত্যিক গোষ্ঠী। এথেন্সের সেরাফিও আর্ট গ্যালারিতে গত শুক্রবার (২৮ জুন) বিকেলে এ প্রদর্শনীর উদ্বোধন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন।

 

বাংলাদেশ ও গ্রিসের মধ্যে সাংস্কৃতিক যোগাযোগ বৃদ্ধি ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে সামনে রেখে বাংলাদেশ দূতাবাস আয়োজন করেছে এ প্রদর্শনী। এতে অংশগ্রহণকারী সাতজন বাংলাদেশি চিত্রশিল্পী হলেন রেজাউন নবী, মুনিরুজ্জামান, শামসুল আলম, ফজলুর রাহমান, মাহফুজুর রহমান, বিশ্বজিৎ গোস্বামী ও জহির উদ্দিন। সাতজন গ্রিক চিত্রশিল্পী হলেন ডোরা স্কুটেরি, ভারভারা কিগকা, ফটিনি পাপ্পা, নাদিয়া বারাকু, ননটাস রেন্টজিস, স্টাভরোস জোরজোস ও স্টিলিয়ানোস মারুলিস।

 

প্রদর্শনী উদ্বোধনকালে মো. জসীম উদ্দিন বলেন, চিরায়ত শিল্প সংস্কৃতির ঐতিহ্য বহনকারী দুটি দেশ বাংলাদেশ ও গ্রিস। এই দুই দেশের শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত চিত্র প্রদর্শনী একদিকে যেমন দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের স্বীকৃতি, অন্যদিকে শিল্প-সংস্কৃতি বিনিময়ের একটি উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি শিল্পীদের অভিনন্দন জানিয়ে দুই দেশের সংস্কৃতিকে তুলে ধরতে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উত্তরোত্তর আর্থসামাজিক অগ্রগতির কথা উল্লেখ করে রাষ্ট্রদূত আরও বলেন, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি আজ বিশ্বব্যাপী প্রশংসিত। অন্য ক্ষেত্রের মতো সাংস্কৃতিক ক্ষেত্রেও আমাদের শিল্পীরা সারা বিশ্বে সম্মানের সঙ্গে বাংলাদেশকে তুলে ধরছেন।

 

বক্তব্য দেন ইলিওপোলি শিল্পী ও সাহিত্যিক গোষ্ঠীর সভাপতি স্টিলিয়ানোস মারোলিস । তিনি দুই দেশের শিল্পীদের এই সহযোগিতা ভবিষ্যতেও চলমান থাকবে বলে আশা প্রকাশ করেন।

 

প্রদর্শনীর কিউরেটর ছিলেন ডোরা স্কুটেরি। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই আয়োজনের সাফল্যের জন্য বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ জানান ও এ রকম সুন্দর আয়োজনের মাধ্যমে দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার হবে বলে মন্তব্য করেন।

 

প্রদর্শনীতে চিত্রকর্ম দেখছেন দর্শক

 

প্রদর্শনীতে চিত্রকর্ম দেখছেন দর্শকদেশটির বিশিষ্ট শিল্প সমালোচক লিওন্টিস পেটমেজাস প্রদর্শিত চিত্রকর্মগুলোর সম্পর্কে মতামত ব্যক্ত ও শিল্পীদের কর্মের প্রশংসা করেন।

 

বাংলাদেশের শিল্পীদের পক্ষ থেকে মুনিরুজ্জামান ও রেজাউন নবী উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন।

 

উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা ও প্রদর্শনীর সার্বিক সমন্বয় করেন দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথ।

 

প্রদর্শনীর উদ্বোধন করেন মো. জসীম উদ্দিন

 

প্রদর্শনীর উদ্বোধন করেন মো. জসীম উদ্দিনচিত্র প্রদর্শনীর পাশাপাশি দুই দেশের শিশু-কিশোরদের অংশগ্রহণে এক চিত্র কর্মশালারও আয়োজন করা হয়। কর্মশালায় দুই দেশের চিত্রশিল্পীদের সঙ্গে দুই দেশের নতুন প্রজন্মের শিশু-কিশোরেরা বিভিন্ন থিমের ওপর তাদের সৃষ্টিশীলতা তুলে ধরে। এই কর্মশালা সমন্বয় করেন গ্রিক শিল্পী মেরু স্কুটেরি।

 

উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দেশের কূটনীতিক ও গ্রিক সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিল্পী, সাহিত্যিকসহ বিভিন্ন পেশাজীবী, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, বাংলাদেশের কমিউনিটি ইন গ্রিসের নেতৃবৃন্দ ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অংশগ্রহণকারী ১৪ জন শিল্পী ও কর্মশালার সমন্বয়ককে বিশেষ সনদ প্রদান করা হয়।

 

চিত্র প্রদর্শনীর পাশাপাশি দুই দেশের শিশু-কিশোরদের অংশগ্রহণে এক চিত্র কর্মশালারও আয়োজন করা হয়

 

চিত্র প্রদর্শনীর পাশাপাশি দুই দেশের শিশু-কিশোরদের অংশগ্রহণে এক চিত্র কর্মশালারও আয়োজন করা হয়প্রদর্শনীতে উপস্থিত দর্শক, শিল্পী ও সর্বস্তরের অতিথিরা চিত্রকর্ম উপভোগ এবং আয়োজনের প্রশংসা করেন।

 

 

 

 

 

সূত্রঃ দৈনিক প্রথম আলো