নিলামে উঠছে ম্যান্ডেলার আঁকা চিত্রকর্ম

নিলামে উঠছে ম্যান্ডেলার আঁকা চিত্রকর্ম

দক্ষিণ আফ্রিকার প্রয়াত বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার আঁকা একটি মূল চিত্রকর্ম আগামী ২ মে নিলামে উঠছে যুক্তরাষ্ট্রে। ছবিটির নাম ‘দ্য সেল ডোর, রোবেন আইল্যান্ড’। নিউইয়র্কের প্রসিদ্ধ নিলামকারী প্রতিষ্ঠান বনামস এটি নিলামে তুলছে।

 

ম্যান্ডেলার মেয়ে পামলা মাকাজিভার কাছে এত দিন এই চিত্রকর্মটি ছিল। আফ্রিকান চিত্রকলার আধুনিক ও সমকালীন বিভাগে নিলামে তোলা হচ্ছে এটি। নিলামকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা জাইলস প্যাপিয়াট বলেন, এবারই প্রথম জনসমক্ষে প্রদর্শন করা হচ্ছে চিত্রকর্মটি। ম্যান্ডেলার কোনো শিল্পকর্ম উন্মুক্ত নিলামে ওঠার ঘটনাও এই প্রথম।

 

ম্যান্ডেলা ২০ থেকে ২৫টি ছবি আঁকেন। এর কোনো কোনোটির লিথোগ্রাফ ছাপচিত্রে করা প্রতিলিপি এর আগে তহবিল সংগ্রহ কার্যক্রমে বিক্রি করা হয়েছিল। তবে মূল চিত্রকর্ম বিক্রি করা হচ্ছে এবারই প্রথম। বনামস ছবিটির ভিত্তিমূল্য ৬০ হাজার থেকে ৯০ হাজার ডলারের মধ্যে রাখবে বলে জানিয়েছে, বাংলাদেশি মুদ্রায় যা ৫০ থেকে ৭৬ লাখ টাকার সমান।

 

২০০২ সালে ছবিটি রক্তবেগুনি রঙের মোমরঙে আঁকেন ম্যান্ডেলা। বর্ণবাদবিরোধী আন্দোলনের সময় ১৯৬২ থেকে ১৯৯০ সাল পর্যন্ত মোট ২৭ বছর কারাবন্দী জীবন কাটান ম্যান্ডেলা। এর মধ্যে রোবেন দ্বীপের একটি কারাপ্রকোষ্ঠে কাটান ১৮ বছর (১৯৬৪–৮২)। সেই কারাপ্রকোষ্ঠের দরজার কয়েকটি গরাদ এবং তাতে চাবি আঁটা একটি তালা এই ছবিতে ফুটিয়ে তুলিয়েছেন তিনি।

 

 

 

 

 

 

 

সূত্রঃ দৈনিক প্রথম আলো