আলোকচিত্রী শহিদুল আলম গ্রহন করলেন ইনফিনিটি অ্যাওয়ার্ড !

আলোকচিত্রী শহিদুল আলম গ্রহন করলেন  ইনফিনিটি অ্যাওয়ার্ড !

ইন্টারন্যাশনাল সেন্টার অব ফটোগ্রাফির (আইসিপি) ৩৫তম বার্ষিক ইনফিনিটি অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন বাংলাদেশি আলোকচিত্রী শহীদুল আলম। এ বছর মোট ৫ জনকে এ সম্মাননা দেয়া হয়। শহিদুল আলম বিশেষ উপস্থাপনা বিভাগে এ সম্মাননা পেয়েছেন। মঙ্গলবার নিউইয়র্কের ম্যানহাটনে তার হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

 

অন্য বিজয়ীরা হলেন জাদি স্মিথ (সমালোচনামূলক লেখা এবং গবেষণা), ; দাউদ বে (শিল্পকলা), জেস টি ডুগান (উদীয়মান শিল্পী) ও রোজালিন ফক্স সলোমন (আজীবন সম্মাননা)।

 

শহিদুল আলম সম্পর্কে আইসিপি বলেছে, তিনি ২০১৮ সালের টাইম সাময়িকীর পারসন অব দ্যা ইয়ার, আলোকচিত্রী, লেখক, মানবাধিকার কর্মী। ফটোগ্রাফির সঙ্গে যুক্ত হওয়ার আগে শহিদুল আলম লন্ডন ইউনিভার্সিটি থেকে রসায়নে পিএইচডি করেছেন। ১৯৮৪ সালে দেশে ফিরে স্বৈরাচারবিরোধী আন্দোলনের সঙ্গে যুক্ত হন।

 

শহিদুল আলম পুরস্কার জয়ী দৃক গ্যালারি, খ্যাতনামা পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউট ও ছবি মেলা আন্তর্জাতিক ফটোগ্রাফি ফেস্টিভাল প্রতিষ্ঠা করেছেন। বক্তা হিসেবেও খ্যাতি আছে তার। তিনি অক্সফোর্ড, ক্যাম্বব্রিজ, হার্ভাড, স্ট্যানফোর্ড ও ইয়েল ইউনিভার্সিটিতে  বক্তৃতা করেছেন।

 

শহিদুল আলম লুসি অ্যাওয়ার্ড, বাংলাদেশের সংস্কৃতি জগতের অন্যতম সেরা পুরস্কার শিল্পকলা অ্যাওয়ার্ড পেয়েছেন। তিনি সান্ডারল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং প্রফেসর ও রয়্যাল ফটোগ্রাফিক সোসাইটির সম্মানিত ফেলো। শহিদুল আলম ওয়ার্ল্ড প্রেস ফটোর সম্মানিত জুরি বোর্ডের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। 

 

 

 

 

 

 

সূত্রঃ দৈনিক বিডি প্রতিদিন

ছবিঃ সংগৃহীত