লা গ্যালারিতে চলছে একক প্রদর্শনী ‘রূপসী বাংলা’

লা গ্যালারিতে চলছে  একক প্রদর্শনী ‘রূপসী বাংলা’

শিল্পী জি এম জোয়ার্দার-এর তৃতীয় একক প্রদর্শনী ‘রূপসী বাংলা’। গতকাল শুক্রবার ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজ দ্যা ঢাকার লা গ্যালারিতে ১২ দিনব্যাপী শুরু হয়েছে এ প্রদর্শনী। প্রদর্শনীর উদ্বোধন করেন অধ্যাপক শিল্পী সমরজিত্ রায় চৌধুরী। এ সময় আরো উপস্থিত ছিলেন অলিয়ঁন্স ফ্রঁসেস-এর পরিচালক ব্রনো প্লাস, মনির হোসেনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

 

‘সারাবিশ্বে মানুষ বেঁচে থাকার জন্যে খাদ্য, পরিবেশ ও পারিপার্শ্বিক অবস্থার উন্নতি করে আসছে, যেন অচিরেই কোন বিপর্যয় না আসে। অথচ আমরা পরিবেশ ধ্বংস করছি। আমি বুড়িগঙ্গা নদীর কান্না ছবিটি এঁকেছি আবেগ তাড়িত হয়ে। যদিও ছবিটি বিমূর্তভাবে আঁকা। আমার মনে হয়েছে বুড়িগঙ্গা নদীটি নীরবে কাঁদছে। যা আমার হূদয়ে হাহাকার সৃষ্টি করেছে। আমি অনুভব করেছি বুড়িগঙ্গার দুঃখ। নদীর তলদেশে প্রায় ৮ ফুট পুরু পলিথিনের আস্তর। নদীর পানি কালো ও দুর্গন্ধময়। সবাইকে সচেতন করতেই আমার আবেগ আমি আমার চিত্রকর্মে তুলে ধরেছি’— বুড়িগঙ্গা নদী নিয়ে আঁকা ছবির পেছনে নিজের আবেগের কথাই শিল্পী গোলাম মোহাম্মদ জোয়ার্দার এভাবে বর্ণনা করছিলেন।

 

রূপসী বাংলা শীর্ষক প্রদর্শনীতে স্থান পাওয়া ছবিগুলো আকার বিষয় হচ্ছে— ‘বাংলার প্রকৃতি, মানুষ ও এর চারপাশের বিষয়। তিনি ছবিগুলো এঁকেছেন বিমূর্তভাবে। বিভিন্ন রঙের খেলা তার ছবিতে ফুটে উঠেছে। প্রদর্শনীতে ৩৯টি ছবি স্থান পেয়েছে। ছবিগুলোতে জল রং, চারকোল, মিক্সড মিডিয়া ও এক্রেলিক ব্যবহার করা হয়েছে। প্রদর্শনীটি চলবে ১৭ জুলাই পর্যন্ত। প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে। তবে ছুটির দিন শুক্র ও শনিবার অন্যান্য দিনের সময়ের সাথে সকাল ৯টা থেকে দুপুর ১২টা প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

 

 

সূত্র ও ছবিঃ দৈনিক  ইত্তেফাক