ছবি তুলে কেউ দেউলিয়া হয় না!

ছবি তুলে কেউ দেউলিয়া হয় না!

প্রতিদিন অসংখ্য প্রয়োজনে মানুষের অসংখ্য ছবির দরকার হয়, যার মধ্যে উল্ল্যেখযোগ্য-

 

সোস্যাল মিডিয়া পেইজ 

Out of Side, Out of Mind.... তাই ফেসবুক, গুগলপ্লাস, লিঙ্কডইন, টুইটারসহ সকল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তি অথবা বানিজ্যিক প্রতিষ্ঠানকে নিজের পেইজে পোষ্ট করার জন্য প্রতিদিন ছবির দরকার হয়। অথচ ভালো এবং আকর্ষনীয় ছবির অভাবে প্রতিনিয়ত অন্যের ছবি নিজেদের নামে চালিয়ে দিতে হয়। 

 

ডিজিটাল মাধ্যম

ওয়েবসাইট, পোর্টাল, এ্যাপস, ইকমার্স, আর্টিকেল, ব্লগ, রিপোর্ট, প্রেজেন্টেশন সাজাতে ছবির দরকার হয়।

 

প্রকাশনা

বই, পোষ্টার, ক্যালেন্ডার, ব্রোশিয়ার, বুকলেট, বুক কভার, স্টিকার, পন্যের মোড়কসহ প্রকাশনা শিল্পের অসংখ্য প্রয়োজনে বিষয় ভিত্তিক ছবির দরকার হয়।

 

খবরের কাগজ / অনলাইন নিউজ

জাতীয়/আঞ্চলিক দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক পত্রিকাসহ বিভিন্ন ম্যাগাজিনে ছবির দরকার হয়। এছাড়াও বাংলাদেশে ভালো-মন্দ প্রায় ১০ হাজারের উপর অনলাইন পত্রিকা রয়েছে বেশিরভাগের নিজস্ব কোনো ফটোগ্রাফার নেই।

 

বাণিজ্যিক বিজ্ঞাপন

পন্য অথবা সার্ভিস সম্পর্কিত ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া বিজ্ঞাপন, ইনডোর-আউটডোর বিজ্ঞাপন, ক্যাম্পেইনসহ আরো অনেক বিষয়ে ছবির দরকার হয়।

 

ইন্টেরিয়র

ঘর, অফিস, মেলা, ষ্টল, বুথসহ বিভিন্ন ইভেন্ট সাজাতে ছবির দরকার হয়।

 

এছাড়াও পরিবেশ, শিক্ষা, স্বাস্থ্য, কালচারসহ সরকারী, বেসরকারী এবং সামাজিক অনেক ক্ষেত্রে সচেতনতা, প্রচার ও প্রকাশনায় মানসম্মত ছবির প্রয়োজন হয়।  কতো প্রয়োজনে মানুষের ছবির দরকার হয় তা অল্প কথায় আলোচনা করা অসম্ভব। এর পরে যে প্রশ্নগুলো দাড়ায়-

  • কিন্তু এতো ছবি কে তুলবে এবং চাহিদানুযায়ী এতো লোকেশনে কে যাবে?
  • ছবির মালিকানা অর্থাৎ কপিরাইট কিভাবে নির্ধারিত হবে?
  • ছবি এবং বিক্রয়ের টাকা লেনদেন কিভাবে কোন মাধ্যমে হবে?
  • বিক্রয়ের জন্য রাখা ছবি যদি চুরি হয়? এর নিরাপত্তা কি?

 

Salemypix.com এ আপনার সকল প্রশ্নের উত্তর পাবেন। এখানে অনলাইনে কপিরাইটসহ ছবি কেনা যায়, বিক্রয়ের জন্য রাখা যায়। নির্দিষ্ট কোনো বিষয়ের বা স্থানের ছবির জন্য অর্ডার  এবং সে অনুযায়ী ছবি সরবরাহ করা যায়। স্বচ্ছ উপায়ে ছবি এবং টাকা লেনদেন করা যায়। বিক্রয়ের জন্য রাখা ছবিতে নিরাপত্তা জলছাপ থাকে, তাই কপি/চুরি করে সহজেই কেউ ব্যবহার করতে পারে না।

 

একসময় ছবি তুলতে ক্যামেরা থাকতে হতো। ফিল্ম কেনা, নেগেটিভ এবং ছবি ওয়াশ, ছবি রাখার অ্যালবাম; কতো খরচ আর সময়ের ব্যাপার!! অথচ বর্তমানে আপনার পকেটের মোবাইল ক্যামেরাটি তার চেয়ে ভালো কাজ করে। এখন ছবি তোলার জন্য দরকার প্রথমত ইচ্ছা, তারপর চোখের দৃষ্টি আর একটুখানি অন্তদৃষ্টি। ভালো ছবি তুলতে পারলে তা বিক্রয়ের জন্য আপনার গ্রাহক খুঁজে বের করতে হবে না, গ্রাহকই আপনাকে খুঁজে বের করবে। তাই ছবি তুলুন, অনেক বেশী ছবি তুলুন, কারন ছবি তুলে এখন আর কেউ দেউলিয়া হয় না।