ছবি তুলে ইনকাম করা সম্ভব?

ছবি তুলে ইনকাম করা সম্ভব?

ছবির ভাষা বুঝতে শিক্ষিত হতে হয় না, পৃথিবীর সবাই ছবির ভাষা বুঝতে পারে। তাই সোস্যাল মিডিয়া, ওয়েবসাইট, ই-কমার্স, মোবাইল এ্যাপস, সফটওয়ার, পন্যের বিজ্ঞাপন, পত্রিকা, কোম্পানী পাবলিকেশনস, সকল ধরনের বিজ্ঞাপনসহ ডিজিটাল অথবা ট্রাডিশনাল সকল প্রচার মাধ্যমেই প্রতিদিন অসংখ্য ছবির দরকার হয়। কিন্তু এতো ছবির যোগান দেবে কে? ইন্টারনেটের উন্নতির কারনে অন্যের ছবি চুরি করাও দিনে দিনে অসম্ভব হয়ে যাচ্ছে, কারন এখন কার ছবি, কে, কোথায় ব্যবহার করছে তা সহজেই খুঁজে বের করা যায়। তাছাড়া তথ্যপ্রযুক্তি এবং কপিরাইট আইনের কারনে সুনামধারী কোনো ব্যাক্তি এবং প্রতিষ্ঠানই অন্যের ছবি অনুমতি ছাড়া ব্যবহার করে আইনগত ঝামেলায় পড়তে চায় না। তারা সরাসরি ফটোগ্রাফারের কাছ থেকে ছবির স্বত্ব ক্রয় অথবা ব্যবহারের অনুমতি পেতে চায়।

 

সবাই এখন মোবাইলে ‘মেগা পিক্সেল ক্যামেরা’ নিয়ে ঘুরে, যার ছবির মান অনেক উন্নত। সেই অর্থে দক্ষ অথবা অদক্ষ, সবাই এক একজন ফটোগ্রাফার। কিন্তু প্রয়োজন ছাড়া মানুষ বেশিক্ষন ছবি তুলতে পারে না। তবে তাকে যদি বলে দেয়া হয় যে “এই বিষয়ে, এই রকম ষ্টাইলে ছবি তুলুন, বিক্রয় করতে পারবেন” তাহলে তার আগ্রহের অভাব হবে না। উদ্দেশ্য ছাড়া ক্যামেরার মালিক কখনো ফটোগ্রাফার হতে পারে না। অতীতে ছবি তোলার জন্য অনেক আয়োজন করতে হতো। এখন এক ক্লিকে যে কোন স্থানে, যে কোন অবস্থায় ছবি তোলা সম্ভব হয়। অদক্ষরাও চেষ্টা করলেই দক্ষ হতে পারে, যদি তার দক্ষতা বিক্রয়ের নিশ্চয়তা থাকে।

 

অসংখ্য গ্রাহক রয়েছেন যারা টাকা দিয়েসরাসরি ফটোগ্রাফার কাছ থেকে দরকারী ছবি কিনতে অথবা অর্ডার করতে চান। অন্যদিকে অসংখ্য দক্ষ এবং অদক্ষ ফটোগ্রাফার রয়েছেন যারা ছবি তুলে বিক্রয় করতে চান। কিন্তু সমস্যা হচ্ছে উভয়ের মাঝে বিশ্বাসযোগ্য সহজ যোগাযোগের অভাব।

 

গ্রাহক এবং ফটোগ্রাফারদের মাঝে অনলাইন ভিত্তিক সহজ ও নিরাপদ যোগাযোগ মাধ্যম তৈরীতে salemypix.com কাজ করছে। এই সাইটে গ্রাহক তার ছবির চাহিদার অর্ডার/বিজ্ঞাপন ফটোগ্রাফারদের উদ্দেশ্যে প্রকাশ করতে পারবেন, ফটোস্টোর থেকে ছবি ক্রয় করে অথবা ‘কপিরাইট ফ্রি’ ছবি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। অন্যদিকে দক্ষ-অদক্ষ ফটোগ্রাফারগন গ্রাহকের অর্ডার/বিজ্ঞাপন অনুযায়ী নির্ধারিত মূল্যে ছবি সরবরাহ অথবা নিজের ছবি বিক্রয়ের জন্য ফটোষ্টোরে প্রকাশ করতে পারবেন। salemypix.com এ সরবরাহকৃত, প্রকাশিত সকল ছবির স্বত্ব এবং ক্রয়-বিক্রয় সংক্রান্ত তথ্য সংরক্ষিত থাকায় উভয়পক্ষের জন্য আইনগত জটিলতা এড়ানো সম্ভব হয়। তাই আজই salemypix.com এ বিনামূল্যে আপনার একাউন্ট তৈরী করুন।