ভিজুয়্যাল আর্ট মেন্টর

29 অর্ডার - 25 ডেলিভারী - 6 মেন্টর

যথাযথ অনুশীলন ছাড়া কোনো বিষয়ে দক্ষতা অর্জন করা কঠিন। আবার পরামর্শবিহীন অনুশীলন অনেক সময় কাজে আসেনা। গঠনমূলক পরামর্শ শিক্ষানবীশের ভুল-ত্রুটি খুঁজে বের করে, তা সমাধানে সাহায্য করে। ভিজুয়াল আর্টের বিভিন্ন শাখায়, যেমন- আলোকচিত্র, ডিজিটাল পেইন্টিং, গ্রাফিক ডিজাইন; ইত্যাদি  বিষয়ে শিক্ষানবীশদের গঠনমূলক পরামর্শ প্রয়োজন হয়। সোস্যাল মিডিয়াতে পোস্ট করলে সুনির্দিষ্টভাবে রিপ্লাই পাওয়া যায়না। ক্ষেত্র বিশেষে তা পরামর্শের বদলে সমালোচনা হয়ে যায়। ইনষ্টিটিউটে যাওয়া যায়, কিন্তু তা বেশ সময়সাপেক্ষ।  তাহলে কার কাছে, খুব সহজেই পরামর্শ চাওয়া যাবে? কোন কোন বিষয়ে চাওয়া যাবে? সে কি এমনি এমনি পরামর্শ দিবে? অন্যের জন্য কার এতো সময় আছে?


অন্যদিকে অনেক দক্ষ এবং অভিজ্ঞ ব্যক্তি আছেন, যারা শিক্ষানবীশদের সাহায্য করতে দায়িত্ব অনুভব করেন এবং শেখাতে ভালোবাসেন। কিন্তু তিনি জানেননা, কার কোন বিষয়ে সাহায্য দরকার। তিনি হয়তো সোস্যাল মিডিয়াতে, পেইজে, গ্রুপে অন্যকে গঠনমূলক পরামর্শ দেন, কিন্তু সেগুলোর কোনো লগ থাকেনা। যদি থাকতো, তাহলে অন্য শিক্ষানবীশরাও সেই পুরোনো পরামর্শগুলো দেখে উপকৃত হতো। টিচার, ডাক্তার, ইঞ্জিনিয়ার, ল’ইয়ার; এমন প্রায় সবার, অভিজ্ঞতার ভিত্তিতে আইডেনটিটি তৈরী হয়, কিন্তু ভিজুয়াল আর্ট বিষয়ে একজন দক্ষ ব্যক্তির পরামর্শক হিসেবে কোনো আইডেনটিটি তৈরী হয়না

 

AmarPix.com ভিজুয়্যাল আর্ট বিষয়ে সম্পৃক্ত বাংলাদেশী শিক্ষানবীশদের সুবিধার্থে ‘ভিজুয়াল আর্ট মেন্টর’ সেবা যুক্ত করেছে। এই সেবা শিক্ষানবীশ এবং মেন্টরদের মাঝে বিনা খরচে যোগাযোগের একটি উপায় মাত্র। এখানে নিজের আলোকচিত্র, ডিজিটাল পেইন্টিং, গ্রাফিক ডিজাইন; ইত্যাদি অর্ডার আকারে পোস্ট করে পরামর্শ চাওয়া যায়। সাহায্যকারী মেন্টরগন সদস্যদের অর্ডারকৃত কনটেন্টগুলোতে টেক্সটের মাধ্যমে পরামর্শ দেন।

 

আমারপিক্স.কম নেটওয়ার্কে নিবন্ধিত যে কেউ ‘মেন্টর’ হিসেবে যোগ দিতে পারবেন অথবা নিজের আলোকচিত্র, আর্ট, ডিজাইন সম্পর্কে পরামর্শ  চেয়ে ‘অর্ডার’ সাবমিট করতে পারবেন। একই ব্যক্তি একইসাথে অন্যের অর্ডারকৃত কনটেন্টে পরামর্শ দিতে পারবেন, আবার নিজ প্রয়োজনে অন্য দক্ষ মেন্টরদের কাছ থেকে পরামর্শ পাওয়ার জন্য অর্ডার করতে পারবেন। এটা নির্ভর করে প্রয়োজনের উপর। তবে নিজের অর্ডারকৃত পোস্টে নিজে পরামর্শ দেয়া যায়না।‘

 

ভার্সন VAM3.0

বতর্মানে এই সেবা/সার্ভিসটির Demo বা BETA ভার্সন VAM3.0 পরীক্ষামূলকভাবে রিলিজ করা হয়েছে। এখানে মূল পরিকল্পনার ৩০% বাস্তবায়ন করা হয়েছে। সিস্টেমটির সমস্যা, এরর, বাগ এবং ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার ভিত্তিতে এর পরবর্তী ভার্সনগুলো মুক্ত করা হবে।

 

ভিজুয়াল আর্ট বিষয়ে শিক্ষানবীশদের পরামর্শ প্রদানে আগ্রহী দক্ষ ব্যক্তিদের [ মেন্টর ] হিসেবে উল্লেখ করা হয়েছে। এই `মেন্টরশীপ' কোনো ধরনের কর্মসংস্থান নয়। এখানে মেন্টরে’র পরিশ্রমের বিপরীতে কোনো প্রনোদনা নেই। সম্মানী হিসেবে যে ৯০ কয়েন দেয়া হয়, তা শুধুমাত্র কিছুটা ড্রামা যোগ করার জন্য। এই নেটওয়ার্কে ৯০ ডিজিটাল কয়েন এর মান মাত্র ৯০ পয়সা, তাই এটি কোনো পারিশ্রমিকও নয়। সহজ কথায় এখানে “মেন্টরশীপ” হচ্ছে নিজের খেয়ে অন্যের (সাইট+শিক্ষানবীশ) সাহায্য করা।

 

তবে এই সেবা’টিকে ‘মেন্টরদের’ জন্য আর্থিকভাবে লাভবান করতে পরিকল্পনা তৈরী হচ্ছে। ভবিষ্যতে আর্থিক পেমেন্টের মাধ্যমে শিক্ষানবীশরা তাদের পছন্দমতো দক্ষ এবং অভিজ্ঞ মেন্টরদের কাছ থেকে পরামর্শ  গ্রহন করতে পারবেন। 

 

নির্দিষ্ট বিষয়ে অভিজ্ঞ এবং দক্ষ যে কেউ মেন্টর হিসেবে যোগ দিতে পারবেন। মেন্টরকে অবশ্যই সঠিক বানানে বাংলা টাইপ জানতে হবে। বর্তমানে শুধুমাত্র টেক্সটের মাধ্যমে পরামর্শ দেয়া যায়, কিন্তু ভবিষ্যতে কন্ঠস্বর/ভয়েস এবং ভিডিওর মাধ্যমেও পরামর্শ দেয়া যাবে। মেন্টর হিসেবে যোগদান প্রক্রিয়াটি নিম্নরূপ-

 

ক) যোগদানে আগ্রহী ব্যক্তি সম্পর্কে কোনো পূর্ব অভিজ্ঞতা না থাকায় আমারপিক্স.কম শুধুমাত্র প্রাথমিক কয়েকটি তথ্যের ভিত্তিতে ‘মেন্টর’কে এই নেটওয়ার্কে যুক্ত করে। যেমন- তার একাউন্টে প্রদর্শিত ছবি/ইমেজের ধরন, ফেসবুক/ফ্লিকার প্রোফাইল, পেইজ অথবা ওয়েবসাইটে পোস্টকৃত কনটেন্ট ইত্যাদি।

 

গ) ‘মেন্টর’ হিসেবে যোগদানের পূর্বে আপনার AmarPix.com একাউন্ট তথ্য সেকশনে ফেসবুক/ফ্লিকার প্রোফাইল, পেইজ অথবা সাইটের লিংক যুক্ত করুন। নিজের তোলা অথবা তৈরীকৃত কমপক্ষে ১০টি ছবি/ডিজাইন আপলোড করুন। সঠিক নাম এবং প্রোফাইল ছবি ব্যবহার করুন। তথ্যবিহীন কোনো ব্যক্তিকে ‘মেন্টর’ হিসেবে অনুমোদন দেয়া সম্ভব হয় না।

 

ঘ) ব্যানারে [আবেদন] বাটন ক্লিক করুন। প্রদর্শিত ফরমে আপনি ভিজুয়াল আর্টের কোন বিষয়ে ‘এক/একাধিক’ পরামর্শ দিতে আগ্রহী, তা নির্বাচন করুন। অভিজ্ঞতার বাইরের বিষয় নির্বাচন না করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

 

ঙ) ‘মেন্টর’ হিসেবে আপনি কেনো আগ্রহী; তা সর্বোচ্চ ৩০০ অক্ষরে লিখুন। এর মাধ্যমে শিক্ষানবীশরা আপনার সম্পর্কে প্রাথমিক একটি ধারনা পায়। আবেদন সাবমিটের পর আমারপিক্স.কম তা অনুমোদন করে। এক্ষেত্রে ৬-১২ ঘন্টা অপেক্ষা করার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে। অনুমোদন পাওয়ার পূর্ব পর্যন্ত, প্রয়োজনে আপনি এই ‘আবেদন’ বাতিল করতে পারবেন।

 

চ) অনুমোদিত মেন্টরের ‘নাম’ ‘ভিজুয়াল আর্ট মেন্টর’ পেইজের [মেন্টর] ট্যাবে প্রদর্শিত হয় এবং স্বতন্ত্র একটি ‘মেন্টর প্রোফাইল’ তৈরী হয়। মেন্টর হিসেবে ১টি অর্ডার ডেলিভারী দেয়ার পর তার সদস্য প্রোফাইলের [আমি] ট্যাবে ‘মেন্টর’ তথ্য প্রদর্শিত হয়। 

 

ক) যে অর্ডারটিতে পরামর্শ দিতে আগ্রহী, তার নিচে [পরামর্শ দিন] বাটন ক্লিক করুন।

 

খ) প্রদর্শিত পেইজে পরামর্শের বিষয় এবং কনটেন্ট সম্পর্কিত তথ্য দেখে নিন। কনটেন্ট ক্লিক করে [EXIF] ফাইল দেখে নিতে পারেন। তবে সব কনটেন্টের সাথে [EXIF] ফাইল নাও থাকতে পারে।

 

গ) কি পরামর্শ দিতে চান, তা মনে মনে ঠিক করুন।

 

ঘ) [অর্ডার লক করতে চাই] বাটনে ‘ক্লিক’ করার সাথে সাথে অর্ডার [লক] হবে এবং সময় গননা শুরু হবে। আপনি [লক] অবস্থায় অন্য কোনো মেন্টর এই ‘অর্ডার’ লক করতে পারেনা।

 

ঙ) পরামর্শ দেয়ার সময় ৬০ মিনিট। এর মধ্যে পরামর্শ ‘সাবমিট’ করতে ব্যর্থ হলে অর্ডারটি স্বয়ংক্রিয়ভাবে [আনলক] হবে এবং অন্য মেন্টর তা [লক] করতে পারবেন।

 

চ) [লক] করার পর কোনো কারনে বাতিল করতে চাইলে [ক্যানসেল লক] বাটন ক্লিক করুন। তবে অর্ডার [লক] করে ক্যানসেল করলে একাউন্টে ‘রিপোর্ট’ যোগ হয়। তাই অর্ডার [লক] করার পূর্বে নিশ্চিত হয়ে নিন।

 

ছ) পরামর্শ লেখার পর, বানান চেক করে [সাবমিট] বাটন ক্লিক করুন। পরামর্শ সরাসরি পোস্ট হয় এবং এডিট করার কোনো সুযোগ নেই। তাই এই বিষয়ে সতর্ক থাকার জন্য অনুরোধ করা যাচ্ছে।

 

জ) ডেলিভারীকৃত সকল পরামর্শ আপনার [মেন্টর প্রোফাইলে] প্রদর্শিত হয়।

 

ক) এখানে মেন্টরদের জন্য এমন কোনো সম্মানীর ব্যবস্থা নেই, যার জন্য আপনাকে নিখুঁত হতে হবে। অল্প কথায় আপনার কয়েকটি পরামর্শই যথেষ্ঠ।

 

খ) অর্ডারকারীর নির্বাচিত বিষয়ে, নিজের ইচ্ছেমতো লিখলেই হবে। লক্ষ্য রাখবেন, পরামর্শ যেনো ৮০০ অক্ষর অথবা ১০০ শব্দের বেশি না হয়।

 

গ) পরামর্শ বাংলা ভাষায় লিখতে হবে। পরবর্তী ঘোষনার পূর্ব পর্যন্ত অন্য ভাষার পরামর্শ গ্রহনযোগ্য নয়।

 

ঘ) বানানের দিকে লক্ষ্য রাখবেন। ভুল বানানের কারনে অর্ডারকারী রিভিউ কম দিতে পারেন।

 

ক) মেন্টর সম্মানী -

কোনো অর্ডারে [পরামর্শ] সাবমিট করার পর ৯০ (নব্বই) ডিজিটাল কয়েন সম্মানী হিসেবে মেন্টরের একাউন্টে স্থানান্তর করা হয়। এটি কোনো ধরনের পারিশ্রমিক নয়।  অর্ডারপ্রতি ১০০ কয়েন চার্জ করা হয়, যেনো অপ্রয়োজনে কেউ যেনো অর্ডার না করে।  চার্জকৃত ১০০ কয়েনের ৯০% = ৯০ কয়েন পরামর্শকের একাউন্টে স্থানান্তর করা হয়। তবে ভবিষ্যতে টাকা পেমেন্টের মাধ্যমে শিক্ষানবীশগন নিজেদের পছন্দমতো নির্দিষ্ট মেন্টরদের কাছ থেকে পরামর্শ গ্রহন করতে পারবেন।

 

খ) গ্রাহক রিভিউ -

ডেলিভারীকৃত কনটেন্টে শুধুমাত্র উক্ত কনটেন্টের অর্ডারকারী ১০-৫০ পয়েন্ট রিভিউ দিতে পারেন। এই রিভিউ পয়েন্ট ‘মেন্টর প্রোফাইলে’ যোগ হয়, যা ‘মেন্টর মাইলস্টোন’ অতিক্রমে সহায়তা করে। একই সাথে এই পয়েন্ট মেন্টরের ‘একাউন্ট স্কোরে’ যোগ হয়।

 

গ) ফেবারিট/লাভ রিভিউ -

তৃতীয়পক্ষ যে কোনো সদস্য ডেলিভারীকৃত কনটেন্টে প্রদত্ত পরামর্শ দেখে পছন্দ হলে [লাভ] রিঅ্যাকশন দিতে পারে। প্রতিটি রিঅ্যাকশনে মেন্টর প্রোফাইলে ৫ (পাঁচ) পয়েন্ট যোগ হয়। কিন্তু এই পয়েন্ট মেন্টরের ‘একাউন্ট স্কোরে’ যোগ করা হয়না।

 

ক) একজন মেন্টর এর মাইলস্টোন অনুযায়ী দৈনিক পরামর্শ কোটা নির্ধারন হয়। শুরুতে দৈনিক ৩টি অর্ডারে  পরামর্শ প্রদান করা যায়। প্রাপ্ত রিভিউ পয়েন্টের ভিত্তিতে মেন্টরের মাইলস্টোন পরিবর্তন হলে এই সংখ্যা বৃদ্ধি পায়।

 

খ) প্রতিটি মাইলস্টোন পরিবর্তনে মেন্টরের অর্ডার গ্রহন কোটা নিয়ন্ত্রন হয়। যেমন, ১ম মাইলস্টোনে সর্বোচ্চ ৫০ অর্ডার, ২য় মাইলস্টোনে সর্বোচ্চ ১০০ অর্ডারে পরামর্শ দিতে পারেন। মেন্টর প্রোফাইলের [মাইলস্টোন] বাটনে ক্লিক করলে এ সম্পর্কিত বিস্তারিত তথ্য পাওয়া যাবে।  

 

গ) ভবিষ্যতে শিক্ষানবীশবৃন্দ এই মাইলস্টোন র‌্যাংক অনুযায়ী নির্দিষ্ট এবং পছন্দসই মেন্টরের কাছে পরামর্শ চেয়ে অর্ডার করতে পারবেন। 

ক) ১টি অর্ডার [লক] অবস্থায় অন্য/নতুন অর্ডার [লক] করা যায়না।

 

খ) একই কনটেন্ট একাধিকবার পরামর্শ চেয়ে অর্ডার করা যায়। কিন্তু ১জন মেন্টর একই কনটেন্টে মাত্র ১বার পরামর্শ দিতে পারবেন। পরবর্তীতে অর্ডারকারী ঐ কনটেন্ট পুনরায় অর্ডার করলে পূর্বের পরামর্শদাতা অর্ডার [লক] করতে পারবেন না।

 

গ) ১০টি অর্ডার ডেলিভারী দেয়ার পর ‘মেন্টর পয়েন্ট’ ১০০ এর নিচে থাকলে ‘মেন্টর অপশন’ নির্দিষ্ট সময়ের জন্য স্থগিত করা হতে পারে।

 

ঘ) আমারপিক্স.কম যে কোনো মেন্টর আবেদন বাতিল  এবং  প্রয়োজনবোধে অনুমোদিত যে কোনো মেন্টরকে এই সেবা থেকে বাতিল করার অধিকার সংরক্ষন করে।

 

চ) রিভিউ প্রদান অর্ডারকারীর ঐচ্ছিক বিষয়। তাই ডেলিভারী দেয়ার পর কোনো অর্ডারকারী [রিভিউ] না দিলে আমারপিক্স.কম দায়ী নয়।

 

ছ) পুরো বিষয়টি নেটওয়ার্কের অন্যান্য ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার উপর নির্ভর করে। প্রথমদিকে নিয়মিত অর্ডার পাওয়ার সম্ভাবনা খুবই কম। এমনও হতে পারে; সারা সপ্তাহে ১টিও অর্ডার নেই। তাই ‘মেন্টরশীপ’ বিষয়টি পরীক্ষামূলক হিসেবে নেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।

 

ক) আমারপিক্স.কম নেটওয়ার্কে লগইন করে ব্যানারে প্রদর্শিত [অর্ডার] বাটন ক্লিক করুন।

 

খ) আপনার [গ্যালারী] থেকে কনটেন্ট নির্বাচন করুন, অর্থাৎ যা সদস্য একাউন্টে পূর্বে আপলোড/প্রকাশ করেছেন।

 

গ) ‘কনটেন্টের ধরন’ নির্বাচন করুন এবং নিচে প্রদর্শিত অপশনগুলোতে থেকে আপনার পছন্দমতো সর্বনিম্ন ১ থেকে সর্বোচ্চ ৩টি বিষয় নির্বাচন করুন। মেন্টর আপনার কনটেন্টে এই নির্বাচিত বিষয়ে তার পরামর্শ দিবেন।

 

ঘ) ‘অর্ডার’ সাবমিটের পর আপনার একাউন্ট থেকে ১০০ ডিজিটাল কয়েন [অর্ডার ফান্ডে] স্থানান্তর হয়। অর্ডারকৃত কনটেন্টে পরামর্শ দেয়ার পর উক্ত ডিজিটাল কয়েনের ৯০% সম্মানী হিসেবে মেন্টরের একাউন্টে স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তর করা হয়।

 

ঙ) ১টি অর্ডার সাবমিটের পর অর্ডারকারীর নামে স্বতন্ত্র একটি [অর্ডার প্রোফাইল] তৈরী হয়, যেখানে তার সবগুলো অর্ডার এবং প্রাপ্ত ডেলিভারী একত্রে প্রদর্শন করা হয়। এছাড়াও তার সদস্য প্রোফাইলের [আমি] সেকশনে এ সংক্রান্ত তথ্য প্রদর্শিত হয়।

 

ক) সকল তথ্য ঠিকমতো পূরন করে অর্ডার সাবমিট করুন, কারন সাবমিটের পর তা এডিট অথবা বাতিল করা যায়না।

 

খ) ‘ছবি/ইমেজ’ নির্বাচন না করে ‘অর্ডার’ পোস্ট করলে তা বাতিল করা হয়, তাই সতর্ক থাকুন।

 

গ) মেন্টরগন শুধুমাত্র আগ্রহ এবং সাহায্যের মানসিকতায় অন্যের কনটেন্টে পরামর্শ প্রদান করেন। ১০০ ডিজিটাল কয়েন কোনো ধরনের পারিশ্রমিক নয় এবং ‘মেন্টর’ আপনার নিয়োগকৃত কর্মী নয়। এটি শিক্ষানবীশ এবং মেন্টরের মাঝে যোগাযোগের একটি উপায় মাত্র। প্রাপ্ত পরামর্শ আপনার পছন্দ না হলে এর জন্য মেন্টর অথবা আমারপিক্স.কম দায়ী নয়, এবং আপনি এ বিষয়ে কোনো প্রকার অভিযোগ করতে পারবেন না।

 

ঘ) ‘অর্ডার’ ডেলিভারী পাওয়ার পর অনুগ্রহ করে ‘গ্রাহক রিভিউ’ সাবমিট করুন। রিভিউ মেন্টরদের অনুপ্রানিত করে। রিভিউ পরিবর্তন করা যায়না, তাই সতর্ক থাকুন।

 

ঙ) অর্ডারকারী ‘একই কনটেন্ট’ একাধিকবার পোস্ট করতে পারবেন। কিন্তু ‘১জন মেন্টর’ একই কনটেন্টে মাত্র ১বার পরামর্শ দিতে পারবেন।

 

চ) সদস্য একাউন্টে ব্যালেন্স ২০০ ডিজিটাল কয়েনের নিচে থাকলে অর্ডার করা যায়না।

 

ছ) কোনো অর্ডার বাতিল করা হলে প্রদত্ত ১০০ কয়েন ফেরত পাওয়া যায়না।

 

ক) যেহেতু এটি একটি নতুন সেবা, তাই মাঝে মাঝে হয়তো অর্ডার সেকশনে ‘অর্ডার’ পাওয়া যাবেনা অথবা অর্ডার দেয়ার পর ‘পরামর্শ’ পেতে দেরি হবে। এছাড়াও এটি পরীক্ষামূলকভাবে রিলিজ হওয়ায় অর্ডার, পরামর্শ, কয়েন সম্মানী বিষয়ে এরর, তথ্যত্রুটিসহ টেকনিক্যাল বিভিন্ন সমস্যা দেখা হতে পারে।  মেন্টর এবং অর্ডারকারী; উভয়পক্ষ বিষয়টিকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন বলে আমারপিক্স.কম আশা করে।  

 

খ) ‘ভিজুয়াল আর্ট মেন্টর’ সেবাটিতে সমস্ত ডাটা/তথ্য উন্মুক্ত। প্রতিটি অর্ডার, ডেলিভারী, প্রদত্ত পরামর্শ, অর্ডারদাতার পরিচয়, মেন্টরের পরিচয় এবং অন্যান্য তথ্য সাইটের নিবন্ধিত, অনিবন্ধিত সকল ভিজিটরদের উদ্দেশ্যে উন্মুক্তভাবে প্রকাশ করা হয়। এছাড়াও প্রদত্ত পরামর্শ ‘মূল কনটেন্টে’র সাথে যুক্ত করা হয়। কনটেন্ট ক্লিক করে [পপআপ ভিউ] এর [পরামর্শ] ট্যাবে তথ্যগুলো প্রকাশ করা হয়।

 

গ) আমারপিক্স.কম ‘ভিজুয়াল আর্ট মেন্টর’ সেবাটির উন্নয়ন এবং সংশোধনের প্রয়োজনে, কোনো প্রকার কারন দর্শানো ব্যতিরেকে ডিজাইন, অর্ডার, মেন্টর অনুমোদন, পরামর্শ প্রদান, সম্মানী, শর্তাবলী; ইত্যাদি বিষয়ে পরিবর্তন, পরিবর্ধন এবং পরিমার্জন করার অধিকার সংরক্ষন করে। 

 

ঘ) সেবাটি পরীক্ষামূলকভাবে রিলিজ করা হচ্ছে, তাই এটি সম্পূর্ন নয়। এতে অনেক ধরনের টেকনিক্যাল সমস্যা রয়েছে যা সমাধানে আমরা কাজ করছি। তাছাড়া সেবাটি ব্যবহারকালীন আরো অনেক ধরনের সমস্যা উন্মোচিত হবে, যা আমাদের নজর এড়িয়ে গেছে। ভবিষ্যতে আরো নতুন নতুন অপশন এতে যোগ করা হবে। আমাদের [ফেসবুক ফ্যান পেইজে] আপনাদের সমালোচনা, উপদেশ এবং মতামত একে উন্নত করতে সহায়তা করবে। আমারপিক্স.কম আপনাদের সহযোগিতা একান্তভাবে কামনা করে।

 

আমাদের ফেসবুক পেইজ লিংক

https://www.facebook.com/amarpix/

 

0.0633
বন্ধ করুন  
  • হোমপেইজ
  • আমারপিক্স নোটিশ
  • কাব্যচিত্র
  • অনলাইন কনটেস্ট
  • ক্যাপশন কনটেস্ট
  • অনলাইন প্রদর্শনী
  • সদস্য লিষ্ট
  • দেশী - বিদেশী ইভেন্ট
  • আর্ট জব
  • বিষয় গ্রুপ
  • এরিয়া ক্লাব
  • ডিভাইস ক্লাব
  • ভিজুয়াল আর্ট মেন্টর
  • প্রাতিষ্ঠানিক পেইজ
  • কয়েণ শপ
  • ছবির খবর
  • জরুরী তথ্য
  • ফটোগ্রাফি বিষয়
  • ফটোগ্রাফি পেশা
  • ক্যামবাজার
  • সেরা ২০
  • আমাদের সম্পর্কে
  • লগইন
  • <pt>