ওয়ার্ল্ড ফটোগ্রাফি কাপ ২০১৯ এ অংশ নিচ্ছেন বাংলাদেশের ১৩ আলোকচিত্রী

ওয়ার্ল্ড ফটোগ্রাফি কাপ ২০১৯ এ অংশ নিচ্ছেন বাংলাদেশের ১৩ আলোকচিত্রী

বিশ্বমঞ্চে অংশ নিচ্ছেন বাংলাদেশের ১৩ আলোকচিত্রী। ওয়ার্ল্ড ফটোগ্রাফি কাপ ২০১৯- এর চূড়ান্ত প্রতিযোগিতায় ছয়টি ভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন ১৩ আলোকচিত্রী। গতকাল বুধবার রাজধানীর দৃক গ্যালারিতে দুই দিনব্যাপী ‘বাংলাদেশ ফটোগ্রাফার’স অ্যাওয়ার্ডস ২০১৯ এর সমাপনী দিনে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

 

 

ওয়ার্ল্ড ফটোগ্রাফি কাপের বাছাইপর্ব হিসেবে ২০১৩ সাল থেকে এ প্রদর্শনীর আয়োজন করে আসছে বাংলাদেশ প্রফেশনাল ফটোগ্রাফার অ্যাফিলিয়েশন। নরওয়ের ড্রাম্মেন শহরে আগামী ৮ এপ্রিল ওয়ার্ল্ড ফটোগ্রাফি কাপ অনুষ্ঠিত হবে। পোর্ট্রেইট, কমার্শিয়াল, ফটো জার্নালিজম, ন্যাচার, ডিজিটাল আর্ট এবং ওয়েডিংয়ে ছয় ক্যাটাগরিতে জমা পড়ে তিন হাজার পাঁচশ ছবি। এসব ছবি থেকে জাতীয় ও আন্তর্জাতিক বিচারকরা প্রদর্শনীর জন্য বেছে নেন একশ দশটি আলোকচিত্র। প্রদর্শনীর শেষ দিন সিঙ্গাপুরের আলোকচিত্রী ম্যাথুউ ট্যান, মালয়েশিয়ার অ্যালভিন লিও এবং বাংলাদেশের অ্যালেন খান বাছাই করেন সেরা ১৩ আলোকচিত্রীর ছবি।

 

 

বিজয়ীরা হলেন- কমার্শিয়াল ক্যাটাগরিতে আরিফ রাজ, আবেদ ও সিফাত পাঠান, ডিজিটাল আর্ট ক্যাটাগরিতে নাফিউল নিটোল, হিমেল আবির, নুবায়েত হাসান প্রত্যয়, পোর্ট্রেইট ক্যাটাগরিতে মো. নাহিদ আজিজ ও মিয়াদ মাসুদ, ফটো জার্নালিজম ক্যাটাগরিতে মো. খাইরুল ইসলাম, ওয়েডিং ক্যাটাগরিতে অপু, শাহরিয়ার নবী নেওয়াজ ও রাজন কে. দে।

 

 

বাংলাদেশসহ বিশ্বের পঁয়তাল্লিশটি দেশের আলোকচিত্রী অংশ নেবেন এ প্রতিযোগিতায়। আর্ন্তজাতিক এ প্রতিযোগীতায় অংশগ্রহণের প্রাথমিক ধাপ হিসেবে আয়োজন করা হয়ে থাকে আঞ্চলিক প্রতিযোগিতার। ‘বাংলাদেশ ফটোগ্রাফার’স অ্যাওয়ার্ডস ২০১৯’ তেমনি একটি আয়োজন। বাংলাদেশ থেকে ওয়ার্ল্ড ফটোগ্রাফি কাপ ২০১৯ এ অংশগ্রহনের জন্য নির্ধারিত ১৩ জনের দলটির প্রধানের ভূমিকা পালন করবেন প্রফেশনাল ফটোগ্রাফার অ্যাফিলেয়েমন বাংলাদেশের প্রেসিডেন্ট (পিপিএবি) মাহমুদ হাসান শুভ।

 

 

 

 

 

 

সূত্রঃ দৈনিক আমাদের সময়