কপিরাইট ফ্রি ইমেজ, রয়ালিটি ফ্রি ইমেজ এবং ফ্রি ইমেজ

কপিরাইট ফ্রি ইমেজ, রয়ালিটি ফ্রি ইমেজ এবং ফ্রি ইমেজ

ইমেজ/ছবির কপিরাইট, এর স্বত্ব, ব্যবহারের শর্ত বেশ জটিল এবং স্পর্শকাতর বিষয়। ব্যবহাকারীর আইডেন্টিটি, ভৌগলিক অবস্থান, ব্যবহারের ক্ষেত্র এর উপর নির্ভর করে। অন্য কারো ইমেজ/ছবি ব্যবহারের ক্ষেত্রে সাবধান না হলে,পরে যে কোন সময় কপিরাইট ভঙ্গ সম্পর্কিত আইনী জটিলতার সম্মূখীন হবার সম্ভাবনা থাকে।

 

বাংলাদেশে মেধা স্বত্ব/কপিরাইট আইনের তেমন দৃশ্যমান বাস্তবায়ন না থাকলেও আইনটি কিন্তু বলবৎ রয়েছে। সাধারন কেউ তা ভঙ্গ করলে হয়তো কোনো সমস্যায় পড়তে হয় না, কারন তার বিরুদ্ধে আইনী পদক্ষেপ গ্রহনে ছবির মালিকের আশানুরূপ ক্ষতিপূরন পাওয়ার সম্ভাবনা কম। কিন্তু সুপরিচিত কোনো ব্যক্তি অথবা প্রতিষ্ঠান যদি মেধা সত্ব/কপিরাইট আইন ভঙ্গ করে, তবে তার বিরুদ্ধে আইনী পদক্ষেপ অবশ্যই লাভজনক।

 

এছাড়া বর্তমান অনলাইন যুগে অন্যের ইমেজ/ছবি ব্যবহার করে তৈরী ওয়েবসাইট, পোর্টাল, এ্যাপস, বিজ্ঞাপনের বিশ্বব্যাপী প্রচারের ক্ষেত্রে সকল সার্চ ইঞ্জিনগুলো (গুগল, বাইদু, ইয়াহু, বিং ইত্যাদি) কপিরাইট ভঙ্গের কারনে ডিজিটাল এ্যাপস/সাইট/বিজ্ঞাপনগুলোর রেটিংস কমিয়ে দেয়। এতে মানুষ কনটেন্ট দেখতে পায় না, আর মানুষ না পেলে কনটেন্ট চুরি করে তৈরী করেই লাভ কি?   

 

বিশ্বব্যপী বর্তমানে ছবির কপিরাইট বিষয়ক যে মানদন্ডগুলো প্রচলিত রয়েছে-

 

রয়ালিটি ফ্রি ইমেজ

ইন্টেলেকচ্যুায়াল প্রোপার্টি বা মেধা স্বত্ব সম্পর্কিত কোনো বিষয় ক্রয় করে প্রথম ব্যবহারের পর পরবর্তী এক বা একাধিক অথবা ভিন্ন মাধ্যমে ব্যবহারের ক্ষেত্রে মূল স্বত্বাধিকারীকে যে কমিশন/লভ্যাংশ/মূল্য পরিশোধ করা হয়, তাই রয়্যালিটি। রয়্যালিটি ফ্রি ইমেজ/ছবি বলতে সাধারনভাবে কোনো ইমেজ/ছবি একবার ক্রয় করার পর ইমেজ/ছবি ক্রেতা তার প্রয়োজনে যতোবার খুশি, যেখানে খুশি ব্যবহার  করার অধিকারকে বুঝায়। এক্ষেত্রে ইমেজের/ছবির  স্বত্বাধিকারী মালিকানার অধিকার সংরক্ষন করেন কিন্তু ব্যবহারকারীকে প্রতিবার ব্যবহারের ক্ষেত্রে পুনরায় কোনো কমিশন/লভ্যাংশ/মূল্য পরিশোধ করতে হয় না। স্থান, কাল, পাত্র ভেদে র‌য়্যালিটি ফ্রি ইমেজ/ছবি ব্যবহারের শর্তাবলী ভিন্ন হতে পারে।

 

কপিরাইট ফ্রি ইমেজ

যে ইমেজ/ছবি অথবা গ্রাফিকাল ম্যাটেরিয়ালের অনলাইন/অফলাইনে কপিরাইট দ্বারা সুরক্ষিত করা হয় নি তাই কপিরাইট ফ্রি ইমেজ। কিন্তু তারমানে এই নয় যে কপিরাইট ফ্রি ছবি দিয়ে যা ইচ্ছে তাই করা যাবে। কপিরাইট ফ্রি ছবি/ইমেজ ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারী, তার ভৌগলিক অবস্থান এবং ব্যবহারের উপর নির্ভর করে শর্তের বিধি নিষেধ ধাকতে পারে। কোনো কোনো কপিরাইট ফ্রি ইমেজ/ছবি শুধুমাত্র ব্যাক্তিগত কাজে ব্যবহার করা যায়, কিন্তু বাণিজ্যিক কাজে ব্যবহার, বিক্রয়, সরবরাহ করা যায় না। আবার কিছু ইমেজ/ছবির ক্ষেত্রে উপরোক্ত সবগুলোই করা যায়। কিছু কপিরাইট ফ্রি ইমেজ/ছবি ব্যবহারের ক্ষেত্রে স্বত্বাধিকারীর নাম উল্ল্যেখ করতে হয় অথবা অনুমতি নিতে হয়। তাই কোনো কপিরাইট ফ্রি ইমেজ/ছবি ব্যবহারের ক্ষেত্রে তার ব্যবহারের শর্তাবলী জেনে নেয়া জরুরী।

 

ফ্রি ইমেজ

যে ইমেজ/ছবি/চিত্র অন্যের বিনামূল্যে ব্যবহারের জন্য অনলাইনে আপলোড করা হয় এবং ব্যবহারকারীকে তা যে কোনো কাজে ব্যবহারের অনুমতি প্রদান করা হয়  তাই ফ্রি ইমেজ। ফ্রি ইমেজ ব্যবহারের ক্ষেত্রেও তা ব্যবহারের শর্তাবলী জেনে নেওয়া জরুরী

 

 

তাই অন্যের ইমেজ/ছবি বিষয়ক কনটেন্ট নিজ কাজে ব্যবহারের ক্ষেত্রে কপিরাইট আইন মাথায় রাখুন।