মাজিস বাংলা ফটোগ্রাফি কর্মশালা

মাজিস বাংলা ফটোগ্রাফি কর্মশালা

প্লাসিড প্রণয় গমেজ:

 

মাজিসবাংলা আয়োজিত ‘খ্রীষ্টীয় জীবন যাপন’ শীর্ষক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী সবার মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। সেই প্রচেষ্টায় সাফল্য লাভের পর তাদের পরবর্তী আয়োজন ছিল মাজিসবাংলা ফটোগ্রাফি কর্মশালা। গত শনিবার ও রবিবার মঠবাড়ি জেজুইট প্রশিক্ষণকেন্দ্রে এই ব্যতিক্রমধর্মী আয়োজনে ফটোগ্রাফিতে উৎসাহী ২১ জন যুবক-যুবতী অংশগ্রহণ করে। মাজিসবাংলার এই প্রয়াসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ইন্টারন্যাশনাল স্কুল, ঢাকা-র শিক্ষক ও বিবিসি-র প্রাক্তন সিনেমাটোগ্রাফার আশীষ পিটার গমেজ। তাঁর আন্তরিক প্রচেষ্টায় এই কর্মশালা যথাযথ সার্থকতা লাভ করেছে। তিনি পুরো কর্মশালায় বিভিন্ন বিষয় আলোকপাত করার পাশাপাশি তত্বাবধায়কের দায়িত্ব পালন করেন।

 

প্রথম দিনের কর্মসূচীতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোগ্রাফার ও যুক্তরাষ্ট্রের জুমো প্রেস-র ফটোসাংবাদিক প্রবাল রশিদ।

 

দ্বিতীয় দিনে বিষয়বস্তুর উপর প্রাণবন্ত ও সাবলীল উপস্থাপনায় ছিলেন মিডিয়া-গুরু ফাদার জর্জ পনোডাথ এস. জে.। তাঁর অননুকরণীয় উপস্থাপনা, কঠিন বিষয়কে সহজ সরল করে বর্ণনা করার কুশলতা সবাইকে মুগ্ধ করে।

 

শুধু কাগজে কলমে বা ক্লাসরুমে শেখা নয়, ফটোগ্রাফিকে যথাযথ চর্চার মাধ্যমে একটি আত্তীকরণ শিল্পমাধ্যমে পরিণত করার জন্য প্রতিটি অধিবেশন বা ক্লাশের পরই ছিল ব্যবহারিক প্রয়োগ। সবাই নিজেদের ক্যামেরা নিয়ে বেরিয়ে পড়ত বিভিন্ন বিষয়ের ছবি তোলার জন্য। অংশগ্রহণকারীদের তোলা ছবি থেকে প্রত্যেকের ৩টি করে ছবি নিয়ে গত আলোচনা ও সমালোচনা। সবার সম্মিলিত মতামতের ভিত্তিতে ২দিনের তোলা ছবি থেকে শ্রেষ্ঠ ছবি পুরস্কৃত করার হয়। প্রথম দিনের প্রচেষ্টায় সবচেয়ে সুন্দর ছবি তুলতে সক্ষম হন সেলিন কলি গমেজ আর দ্বিতীয় দিনের বিজয়ী হচ্ছেন তেরেজা প্রজ্ঞা গমেজ।

 

মাজিসবাংলার এই ফটোগ্রাফি কর্মশালা থেকে যে সবাই ভাল ছবি দেখার ও ভাল ছবি তোলা শেখার যে পাঠ পেয়েছেন সেটা বলার অপেক্ষা রাখে না। কর্মশালার শেষে অংশগ্রহণকারী সবাইকে বিশেষ সনদপত্র প্রদান করা হয়।

 

Source: https://goo.gl/UahrZk