AmarPix.com সাইটে ”প্রাতিষ্ঠানিক পেইজের” নামে আলোকচিত্র অথবা ডিজিটাল আর্ট বিষয়ে অনলাইন কনটেস্ট’ আয়োজন করা যায়। “পেইজের” এডমিন হিসেবে দায়িত্বপ্রাপ্ত সদস্য কনটেস্ট আয়োজন এবং পরিচালনা করতে পারেন। আগ্রহী ব্যক্তি আয়োজিত ‘কনটেস্টে’ বিষয় অনুযায়ী নিজের তোলা ছবি অথবা ডিজাইন পোস্ট করে অংশগ্রহন করতে পারবেন। সাইটে ৩ ধরনের কনটেস্ট আয়োজন করা যায়-

 

) পাবলিক কনটেস্ট

আমারপিক্স.কম সাইটে একাউন্ট তৈরী ছাড়াই যে কেউ ‘পাবলিক কনটেস্টে’ অংশগ্রহন করতে পারেন। এই ধরনের কনটেস্টে অংশগ্রহনকারী ব্যক্তিগন সাইটে নিবন্ধিত নন, তাই কনটেস্টে অংশগ্রহনের সময় তাদের নাম এবং ফোন নম্বর প্রদান করতে হয়। কনটেস্ট শেষে উক্ত ফোন নম্বরের মাধ্যমে বিজয়ীদের সাথে যোগাযোগ করা হয়। অংশগ্রহনকারীদের প্রদত্ত ফোন নম্বর গোপন থাকে। আয়োজক যোগাযোগ করার জন্য শুধুমাত্র বিজয়ীদের ফোন দেখতে পান।

 

) প্রাইভেট কনটেস্ট

প্রাইভেট কনটেস্টে অংশগ্রহন সবার জন্য উন্মুক্ত নয়। ‘প্রাতিষ্ঠানিক পেইজ” নিজেদের সদস্যদের জন্য “প্রাইভেট” কনটেস্ট আয়োজন করে। শুধুমাত্র ‘উক্ত পেইজের সদস্যগণ’ এই কনটেস্টগুলোতে অংশগ্রহন করতে পারেন। অংশগ্রহনকারীদের কনটেস্টে অংশগ্রহন এবং বিজয় সম্পর্কিত তথ্য সাইটে ইতিহাস আকারে সংরক্ষিত থাকে।


) মেম্বার কনটেস্ট

আমারপিক্স.কম সাইটে নিবন্ধিত যে কেউ (শর্ত সাপেক্ষে) “মেম্বার কনটেস্টে” অংশগ্রহন করতে পারেন। অংশগ্রহনকারীদের কনটেস্টে অংশগ্রহন এবং বিজয় সম্পর্কিত তথ্য ইতিহাস আকারে সাইটে সংরক্ষিত থাকে।

 



কনটেস্ট এরিয়া


) উন্মুক্ত

বাংলাদেশের যে কোনো স্থান থেকে, বিষয় ভিত্তিক ছবি/ডিজাইন জমা দিয়ে ‘উন্মুক্ত’ সেকশনে প্রদর্শিত কনটেস্টগুলোতে অংশগ্রহন করতে পারবেন।

 

) নির্দিষ্ট স্থানে

আয়োজকের উল্ল্যেখকৃত নির্ধারিত স্থানে উপস্থিত হয়ে এই সেকশনের কনটেস্টগুলোতে অংশগ্রহন করতে হয়। আয়োজক যদি তার প্রতিষ্ঠান/সার্ভিস/ইভেন্ট সম্পর্কিত ছবি/ডিজাইন কনটেস্টের বিষয় হিসেবে নির্বাচন করেন, তবে উক্ত স্থান/ভেন্যু/প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে অংশগ্রহনকারীকে ছবিগুলো তুলতে হবে অথবা ডিজাইনটি করতে হবে।

 


 

কনটেস্টে ছবি/ইমেজ প্রকাশ পদ্ধতিঃ

কনটেস্টে অংশগ্রহনকারীদের প্রদত্ত সকল ছবি/ডিজাইন সাধারনত কনটেস্ট পেইজের [নতুন] সেকশনে সরাসরি প্রকাশিত হয়। কনটেস্ট তৈরীকালীন আয়োজক [কনটেন্ট আয়োজক কর্তৃক অনুমোদন] অপশন নির্বাচন করলে ছবি/ইমেজ অনুমোদনের অপেক্ষায় থাকে এবং আয়োজকের অনুমোদনক্রমে তা প্রকাশ হয়। আয়োজক ছবি/ইমেজ অনুমোদন অথবা বাতিল করলে তা অংশগ্রহনকারীকে নোটিফিকেশনের মাধ্যমে জানানো হয়। কনটেস্টের ‘বিস্তারিত’ সেকশনে কনটেস্টটির ছবি [সরাসরি অনুমোদন] নাকি [এডমিন কর্তৃক অনুমোদন] তা উল্ল্যেখ থাকে।

 


 

ভোটিং পদ্ধতি-

কে কনটেস্টের ছবি/ইমেজে  ভোট দিতে পারবেন, তা আয়োজক নির্ধারন করেন। কনটেস্টে সাইটের “সদস্য” এবং “দায়িত্বপ্রাপ্ত জুরি” ভোট দিতে পারেন। আবার কোনো কোনো কনটেস্টে নিবন্ধন ছাড়াই ভোট দেয়া যায়।  প্রতিটি কনটেস্টের “বিস্তারিত” পেইজে “ভোটিং সিস্টেম” সম্পর্কে ঘোষনা দেয়া থাকে।

 

পেইজ এডমিন ‘অনলাইন কনটেস্ট’ আয়োজনের পর অভিজ্ঞ এক/একাধিক ব্যক্তিকে ‘কনটেস্ট জুরি’ হিসেবে দায়িত্ব প্রদান করতে পারেন। দায়িত্বপ্রাপ্ত ‘জুরিগণ’ কনটেস্টে অংশগ্রহনকৃত ছবি/ইমেজগুলোতে আয়োজকের নির্বাচিত ৫টি বিষয়ে ‘পয়েন্ট’ প্রদান করতে পারেন। ‘জুরি’ প্রদত্ত ‘পয়েন্ট’ উক্ত ছবি/ইমেজের অন্য ভোটারদের প্রদত্ত ‘ভোট পয়েন্টের’ সাথে যোগ হয়। একজন ‘জুরি’ প্রতিটি ছবি/ইমেজকে সর্বনিম্ন ৫ থেকে সর্বেোচ্চ ৫০ পয়েন্ট এবং একজন সাধারন ভোটার প্রতিটি ছবি/ইমেজকে ১-৫ পয়েন্ট প্রদান করতে পারেন। কনটেস্টে ‘জুরি ভোট’ এবং ‘ভোটার ভোট’ পরিবর্তন করা যায়না। 

 



বিজয়ী নির্বাচন

পূর্ব নির্ধারিত সময়ে কনটেস্ট AI সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে সর্বোচ্চ পয়েন্টপ্রাপ্ত ছবি/ইমেজগুলোকে বিজয়ী  নির্বাচন করে। প্রতিটি বিজয়ী ছবি/ইমেজের পজিশন এবং বিজয়ীর পুরস্কার গ্রহনের অপশন যুক্ত করে।

 



পুরস্কার পরিশোধ পদ্ধতি

আয়োজক ২টি মাধ্যমে কনটেস্ট বিজয়ীদের পুরস্কার প্রদান করতে পারেন। ক) বিজয়ীর ঠিকানায় (দৃশ্যমান পুরস্কার), খ) ডিজিটাল কয়েন।

 

ক) বিজয়ীর ঠিকানায় (দৃশ্যমান পুরস্কার)

আয়োজক যদি গিফট বক্স অথবা দৃশ্যমান কোনো পুরস্কার ঘোষনা করেন, তবে তা বিজয়ীর কাছে পৌছানোর জন্য বিজয়ী তার পুরস্কার প্রাপ্ত ছবি/ইমেজের নিচে “ঠিকানার ঘরে” তার ঠিকানা লিখবেন। আয়োজক উক্ত ঠিকানায় পুরস্কার পাঠাবেন। বিজয়ীর নম্বরে/ঠিকানায় পুরস্কার পাঠানোর পর আয়োজক কনটেস্টের “রিপোর্ট” সেকশনে প্রদর্শিত [পুরস্কার পাঠানো হয়েছে] বাটন ক্লিক করবেন। পুরস্কার প্রাপ্তির পর বিজয়ী ছবি/ইমেজের নিচের [পুরস্কার পেয়েছি] বাটনে ক্লিক করলে পুরস্কার প্রদান পদ্ধতি সম্পন্ন হবে। পুরস্কার গ্রহনের পর বিজয়ী রিভিউ প্রদানের মাধ্যমে কনটেস্ট সম্পর্কে নিজস্ব মতামত জানাবেন।

 

খ) ডিজিটাল কয়েন

এটি একধরনের অনিবন্ধিত ‘ডিজিটাল ‍মুদ্রা’ যা শুধুমাত্র আমারপিক্স.কম নেটওয়ার্কে ব্যবহার করা যায়।  এই কয়েন পুরস্কার হিসেবে ঘোষনা করে কনটেস্ট আয়োজন করা যায়। কনটেস্ট শেষে পুরস্কার হিসেবে ঘোষিত কয়েন স্বয়ংক্রিয়ভাবে বিজয়ীদের একাউন্টে পরিশোধ করা হয়।  

 

‘একাউন্ট’ থাকলেই বাংলাদেশী যে কেউ AmarPix.com নেটওয়ার্কে আয়োজিত অনলাইন কনটেস্টে অংশগ্রহন করতে পারেন। একাউন্ট না থাকলে মোবাইল নম্বর দিয়ে সহজেই আপনার একাউন্ট তৈরী করে নিন।

  

  • কনটেস্ট এর ‘বিস্তারিত’ সেকশনে প্রদর্শিত [অংশগ্রহন করুন] বাটনে ক্লিক করুন। কনটেস্ট আয়োজক এই কনটেস্টে একজন অংশগ্রহনকারীর জন্য সর্বোচ্চ যে কয়টি ছবি/ইমেজ সাবমিট/পোস্ট করার সুযোগ রেখেছেন সে পরিমান খালি ঘর দেখা যাবে।  দৃশ্যমান প্রতিটি ঘরে ১টি করে ছবি/ইমেজ নির্বাচন করুন।

 

  • ‘আমি কনটেস্ট অংশগ্রহন নীতিমালা জানি’ (সম্ভব হলে নিয়মগুলো পড়ুন) অপশন নির্বাচন করে  [ছবি/ইমেজ পোস্ট] বাটনে ক্লিক করুন। কনটেস্টে আপনার  পোস্ট সাবমিটের পর এ সংক্রান্ত একটি নোটিশ পাবেন।

 

  • অংশগ্রহনকারীদের পোস্টকৃত সব ছবি/ইমেজ কনটেস্ট পেইজে সরাসরি প্রকাশ হয়। এখানে ভিজিটরবৃন্দ প্রকাশিত কনটেন্ট দেখতে পান এবং ভোট দিতে পারেন। আয়োজক পোস্টকৃত কনটেন্ট পরীক্ষাপূর্বক প্রকাশে ইচ্ছুক হলে পোস্টকৃত ছবি/ইমেজ অপেক্ষমান থাকে এবং আয়োজকের অনুমোদনের পর তা প্রকাশ হয়। আয়োজক কোনো ছবি/ইমেজ বাতিল করলে তা অংশগ্রহনকারীকে জানানো হয়।

 

  • আমারপিক্স.কম অনলাইন কনটেস্টে অংশগ্রহনকৃত ছবি/ইমেজ ভোটের মাধ্যমে প্রাপ্ত সর্বোচ্চ পয়েন্টের ভিত্তিতে বিজয়ী হয়। তাই আপনার ছবি/ইমেজ স্যোশাল মিডিয়াতে শেয়ার করুন যেনো আপনার পরিচিতজন ছবি/ইমেজে ভোট দিয়ে আপনাকে বিজয়ী হতে সাহায্য করে।

 

  • আমারপিক্স.কম সাইটের কনটেস্টে আপনার অংশগ্রহন এবং প্রদত্ত ছবি/ইমেজের পক্ষে প্রাপ্ত ভোট সম্পর্কে জানতে ‘অনলাইন কনটেস্ট’ পেইজে ‘অংশগ্রহন’ ট্যাব অথবা আপনার ড্যাশবোর্ডের ‘ইভেন্ট অংশগ্রহন’ বাটনে ক্লিক করুন।

 


 

সাবধানতা

নিজের ব্যতীত অন্যের ছবি/ইমেজ আপলোড করা যাবে না। বিষয় বহির্ভূত/কপি অথবা এডিটকৃত ছবি/ইমেজ কনটেস্টে গ্রহনযোগ্য নয়। আয়োজক কনটেস্টে প্রদানকৃত যে কোনো ছবি/ইমেজ কারন দর্শানো ব্যতিরেকে বাতিল করার অধিকার সংরক্ষন করেন। AmarPix.com সাইটে ‘অনলাইন কনটেস্ট আয়োজন’ অথবা আয়োজিত কনটেস্টে ‘অংশগ্রহন’ অর্থাৎ আয়োজক এবং অংশগ্রহনকারী উভয় পক্ষকে সংশ্লিষ্ট “কনটেস্ট নীতিমালা” যথাযথভাবে পড়ে দেখার জন্য বিনীত অনুরোধ করা যাচ্ছে।

 

প্রতিটি অনলাইন কনটেস্টের ‘বিস্তারিত’ সেকশনে কনটেস্টে প্রদত্ত কনটেন্টের কপিরাইট সম্পর্কিত তথ্য উল্ল্যেখ থাকে। AmarPix.com সাইটে আয়োজক ৪টি কপিরাইট লাইসেন্সের যে কোনো ১টিতে কনটেস্ট আয়োজন করতে পারেন।


১। CC0 ( Public Domain)-

এই কনটেস্টে সাবমিটকৃত ছবি/ইমেজ যে কেউ বাণিজ্যিক/অবাণিজ্যিক কাজে ব্যবহার, কপি, মোডিফাই এবং সরবরাহ করতে পারবেন। এজন্য ব্যবহারকারীকে ছবি/ইমেজের স্বত্বধারীর অনুমতি নিতে হবে না অথবা নাম উল্ল্যেখ করতে হবে না।


২। CC-BY (Attribution)

এই কনটেস্টে সাবমিটকৃত ছবি/ইমেজ যে কেউ বাণিজ্যিক/অবাণিজ্যিক কাজে ব্যবহার, কপি, পরিবর্তন, সরবরাহ এবং প্রকাশ করতে পারবেন। এক্ষেত্রে ব্যবহারকারীকে উক্ত কাজে এই ছবি বা ইমেজের স্বত্বধারীর নাম উল্ল্যেখ করে ক্রেডিট দিতে হবে।


৩। সর্বস্বত্ব সংরক্ষিত-

এই কনটেস্টে সাবমিটকৃত কনটেন্টের কপিরাইট সংক্রান্ত সকল অধিকার সদস্য/আপলোডার/স্বত্বাধিকারী কর্তৃক সংরক্ষিত। এই কনটেস্টের কোনো কনটেন্ট কপি, বাণিজ্যিক-অবাণিজ্যিক কাজে ব্যবহার, পরিবর্তন এবং সরবরাহ আইনত দন্ডনীয়।

 

৪। শুধুমাত্র বিজ্ঞাপনে ব্যবহার

এই কপিরাইটের অধীনে আয়োজিত কনটেস্টে প্রাপ্ত ‘কনটেন্ট’ আয়োজক পেইজ/প্রতিষ্ঠান নিজ প্রয়োজনে শুধুমাত্র বিজ্ঞাপন, ফেসবুক পোস্ট ইত্যাদি প্রচার কাজে ব্যবহার করতে পারবেন। প্রচারের কাজে ব্যবহারের সময় যদি কনটেন্টের কোনো প্রকার পরিবর্তন করা হয়, তবে তা উল্ল্যেখ করতে হবে। এই কনটেন্ট কপি, বাণিজ্যিক-অবাণিজ্যিক কাজে ব্যবহার, পরিবর্তনএবং সরবরাহ করা যাবেনা।

 

এই নেটওয়ার্কে প্রাতিষ্ঠানিক পেইজের পক্ষ থেকে আয়োজিত অনলাইন কনটেস্টে অংশগ্রহনের পূর্বে যে বিষয়গুলো জেনে নেয়া জরুরী।

 

 

  • AmarPix.com সাইটে আয়োজিত যে কোনো অনলাইন কনটেস্টে অংশগ্রহনের পূর্বে কনটেস্টের উদ্দেশ্য, বিষয়বস্তু, বিচার প্রক্রিয়া, পুরস্কার, বিবরণ এবং নিয়মকানুন ভালোভাবে পড়ে নিন।

 

  • অংশগ্রহনের পূর্বে  কনটেস্টে পোস্টকৃত ছবি/ইমেজের কপিরাইট/ব্যবহার নিশ্চিত হয়ে নিন।

 

  • ইমেজ রেস্যুলেশন সর্বোচ্চ ৮০০ পিক্সেল প্রদর্শিত হয়। কনটেস্টে প্রকাশিত ছবি/ইমেজের সাথে কোনো প্রকার জলছাপ এবং নিরাপত্তা যুক্ত হয়না। 

 

  • আগ্রহী ব্যক্তি আয়োজকের ঘোষিত বিষয় অনুযায়ী নিজের তোলা ছবি/ইমেজ এই আপলোড করে কনটেস্টে অংশগ্রহন করবেন।

 

  • অংশগ্রহনকারী যে কোনো একক কনটেস্টে শুধুমাত্র ১বার ছবি/ইমেজ আপলোড করার সুযোগ পাবেন। পোষ্ট করার পর তা এডিট করার সুযোগ নেই।

 

  • কনটেস্টে প্রদত্ত ছবি/ইমেজ বিশ্বব্যাপী অনলাইন/অফলাইনে সবার কাছে তা দৃশ্যমান হবে। তাই ব্যক্তিগত বিষয় পোষ্ট করার ক্ষেত্রে সচেতন হোন।

 

  • AmarPix.com কনটেস্টে অংশগ্রহনকারীদের পোস্ট ছবি/ইমেজের বিপরীতে আশানুরূপ ভোট, কমেন্টস, শেয়ার এবং পুরস্কার পাওয়ার নিশ্চয়তা প্রদান করে না।

 

  • “কনটেস্ট আয়োজক” তার আয়োজিত কনটেস্টে অংশগ্রহনকারীদের আপলোডকৃত যে কোনো কনটেন্ট বাতিল করার অধিকার সংরক্ষন করেন।

 

  • AmarPix.com প্রয়োজনে প্রাতিষ্ঠানিক পেইজ অথবা গ্রুপ আয়োজিত যে কোনো কনটেস্ট অনুমোদন/বাতিল, চলমান কনটেস্ট স্থগিত/বাতিল এবং যে কোনো কনটেস্টে অংশগ্রহনকারীদের প্রদত্ত/আপলোডকৃত ছবি/ইমেজ বাতিল করার অধিকার সংরক্ষন করে।

 

অংশগ্রহনকারী কনটেষ্টে ছবি/ইমেজ আপলোডের পর সরাসরি কনটেস্টে প্রকাশ হয়। তবে কনটেস্ট আয়োজক ‘কনটেন্ট অনুমোদনক্রমে প্রকাশঅপশন নির্বাচন করলে সমস্ত কনটেন্ট আয়োজকের অনুমোদনক্রমে প্রকাশিত হবে। এক্ষেত্রে ছবি/ইমেজ অনুমোদনের জন্য আয়োজকের সক্ষমতা অনুযায়ী ৬-২৪ ঘন্টা সময়ের প্রয়োজন হয়। 

 


 

ছবি তোলার ক্ষেত্রে সাবধানতা-

 

  • একটি ছবি আপনার জীবনে অনেক বড় কোনো পরিবর্তন আনতে পারবেনা, তাই ঝুঁকি নিয়ে ছবি তোলা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা যাচ্ছে।

 

  • সামাজিক, রাস্ট্রীয়, ধর্মীয় নিরাপত্তা এবং যথাযথ নিষেধাজ্ঞা সম্বলিত স্থান অথবা বিষয়ের ছবি পোস্ট করার জন্য আপনি আইনি সমস্যার সম্মূখীন হতে পারেন।

 

  • ছবিতে মানুষের ছবি থাকলে, বিনা অনুমতিতে তার ছবি তোলার দায়ে আপনি আইনি সমস্যার সম্মূখীন হতে পারেন।

 

  • প্রতিষ্ঠান ভিত্তিক কনটেস্টে প্রতিষ্ঠানের প্রবেশ নিষিদ্ধ স্থানে বিনা অনুমতিতে প্রবেশ এবং  অন্যান্য ভিজিটর, স্টাফদের বিরক্ত করা থেকে বিরত থাকুন।

 

  • সামাজিক এবং নৈতিক দৃষ্টিতে অশোভনীয় ছবি তোলা থেকে বিরত থাকুন।

 

  • ছবি তোলার ক্ষেত্রে অন্যের নিরাপত্তা, অবস্থা এবং গোপনীয়তাকে সম্মান করুন।

 


 

যে কারনে অংশগ্রহনকারীর ছবি/ইমেজ বাতিল হতে পারে-

 

  • প্রদত্ত ছবি/ইমেজ কনটেস্টের বিষয় এবং উদ্দেশ্যের সাথে সামঞ্জস্যপূর্ন না হলে অথবা মান গ্রহনযোগ্য না হলে।

 

  • কনটেস্টের প্রদত্ত নিয়মকানুন ভঙ্গ করলে অথবা প্রদত্ত ছবি/ইমেজ সম্পর্কে তৃতীয় পক্ষের কপিরাইট, ব্যক্তিগত সম্মান এবং গোপনীয়তা নষ্ট সম্পর্কিত অভিযোগ পাওয়া গেলে।

 

  • পোস্টে অশ্লীলতা, নগ্নতা, নিসংসতাসহ পারিবারিক, সামাজিক, ধর্মীয় এবং রাষ্ট্রীয় মূল্যবোধে আঘাত করে এমন কিছু খুঁজে পাওয়া গেলে।

 

  • কোনো ব্যক্তি একাধিক একাউন্টের মাধ্যমে অংশগ্রহন করলে উভয় একাউন্টের ছবি/ইমেজ বাতিল ঘোষিত হবে।

 

  • অনলাইন থেকে কপিকৃত, অন্যের, অথবা অতিরিক্ত এডিটকৃত কনটেন্ট আয়োজক কারন দর্শানো ব্যতিরেকে বাতিল করতে পারবেন।

 


 

বিঃদ্রঃ AmarPix.com  বাংলাদেশী প্রেক্ষাপটে কার্যকর এবং স্বচ্ছ একটি “ONLINE CONTEST SYSTEM” তৈরীতে চেষ্টা করছে। সক্ষমতার অভাবে প্রাথমিকভাবে এই সিস্টেমটির অনেক সমস্যা রয়েছে, এজন্য ব্যবহারকারীদের অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। আপনাদের অংশগ্রহন এবং পরামর্শ সিস্টেমটির সমস্যা সমূহ সমাধানে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে। 

 

অনলাইন কনটেস্টে ‘কনটেন্টে’র বিষয় নির্ভর করে আয়োজকের উপর। তিনি তার পেইজ সদস্য/ফলোয়ারদের জন্য যে কোনো বিষয় বেঁছে নিতে পারেন। প্রতিটি কনটেস্টের একটি ইউনিক নাম থাকতে হবে, যেনো পুরোনো অথবা অন্য কারো আয়োজিত কনটেস্টে সাথে না মিলে যায়।

 

কনটেস্ট শেষ হবার পর AmarPix.com Contest সিস্টেম স্বয়ংক্রিয় উপায়ে প্রাপ্ত ভোটের ভিত্তিতে সর্বোচ্চ পয়েন্টপ্রাপ্ত কনটেন্টগুলোকে বিজয়ী (১, ২, ৩ অথবা যতোগুলো পজিশনের জন্য পুরস্কার ঘোষিত হয়েছে) নির্বাচন করে। বিজয়ী ছবি/ইমেজে অবস্থান এবং বিজয়ীর পুরস্কার গ্রহনের অপশন যুক্ত করে।


পুরস্কারের ধরন এবং প্রদান পদ্ধতি

আয়োজক ২টি মাধ্যমে কনটেস্ট বিজয়ীদের পুরস্কার প্রদান করেন, ক) বিকাশ পেমেন্ট, খ) বিজয়ীর ঠিকানায়

 

) বিকাশ পেমেন্ট

আয়োজক ‘ক্যাশ টাকা’ পুরস্কার ঘোষনা করলে তা বিকাশের মাধ্যমে পরিশোধ করা হয়। কনটেস্ট শেষে বিজয়ী তার পুরস্কারপ্রাপ্ত ছবি/ইমেজের নিচে প্রদর্শিত অপশনে বিকাশ নম্বর প্রদান করবেন। এক্ষেত্রে শুধুমাত্র পার্সোনাল বিকাশ নম্বর গৃহিত হয়। আয়োজক বিজয়ীর উক্ত বিকাশ নম্বরের মাধ্যমে ঘোষিত পুরস্কার প্রদান করবেন।

 

) দৃশ্যমান পুরস্কার

আয়োজক যদি গিফট বক্স অথবা দৃশ্যমান কোনো পুরস্কার ঘোষনা করেন, তবে ‘বিজয়ী’ তার পুরস্কার প্রাপ্ত ছবি/ইমেজের নিচে প্রদর্শিত “ঠিকানার ঘরে” তার ঠিকানা লিখবেন। আয়োজক উক্ত ঠিকানায় পুরস্কার পাঠাবেন।

বিজয়ীর নম্বরে/ঠিকানায় পুরস্কার পাঠানোর পর আয়োজক কনটেস্টের “রিপোর্ট” সেকশনে প্রদর্শিত [পুরস্কার পাঠানো হয়েছে] বাটন ক্লিক করবেন। পুরস্কার প্রাপ্তির পর বিজয়ী ছবি/ইমেজের নিচের [পুরস্কার পেয়েছি] বাটনে ক্লিক করলে পুরস্কার প্রদান পদ্ধতি সম্পন্ন হবে। পুরস্কার গ্রহনের পর ‘বিজয়ী’ রিভিউ প্রদানের মাধ্যমে কনটেস্ট সম্পর্কে নিজস্ব মতামত জানাবেন।

 

শুধুমাত্র প্রাতিষ্ঠানিক পেইজ এবং গ্রুপ  AmarPix.com সাইটে অনলাইন কনটেস্ট আয়োজন করতে পারে। পেইজ/গ্রুপের এডমিন/এডিটর কনটেস্ট আয়োজন এবং পরিচালনা করেন। পেইজ/গ্রুপের এডমিন প্যানেল থেকে [ইভেন্ট] বাটনে ক্লিক করে কনটেস্ট নির্বাচন করুন। কনটেস্ট তৈরী করতে [ কনটেস্ট তৈরী ] ট্যাবে প্রদর্শিত ফরমের তথ্যগুলো পূরন করুন-

 

০১। কনটেস্ট এর নাম / টাইটেল

কনটেস্ট এর আকর্ষনীয় নাম/টাইটেল লিখুন, যা দেখে মানুষ আগ্রহী হবে। সর্বোচ্চ ৫০ অক্ষরের টাইটেল লেখা যাবে।  

 

০২। সর্বোচ্চ ছবি/ইমেজ আপলোড

একজন অংশগ্রহনকারী এই কনটেস্টে সর্বোচ্চ কয়টি ছবি/ইমেজ আপলোড করতে পারবে তা উল্ল্যেখ করুন। অল্প সংখ্যক ছবি/ইমেজ আপলোড করাকে আমরা উৎসাহিত করি কারন এতে অংশগ্রহনকারী তার কনটেন্টের মানের বিষয়ে সচেতন থাকেন এবং ভিজিটররা তা দেখতে আগ্রহবোধ করেন।

 

০৩। কনটেস্ট সময়সীমা

কনটেস্ট এর সময়সীমা নির্ধারন করুন। এই সময়ের মাঝে অংশগ্রহনকারীরা কনটেস্টে অংশগ্রহন করতে এবং ভোট দিতে পারবে। ১ থেকে সর্বোচ্চ ৩০ দিন সময়সীমায় কনটেষ্ট আয়োজন করা যায়। কনটেস্ট সময়সীমা শেষ হওয়ার পর স্বয়ংক্রিয় উপায়ে ভোটের মাধ্যমে প্রাপ্ত পয়েন্টের ভিত্তিতে বিজয়ী নির্বাচিত হবে।

 

০৪। ডিভাইস/ক্যামেরা

এখানে ৩টি অপশন রয়েছে। ক) শুধুমাত্র মোবাইল ক্যামেরা, খ) শুধুমাত্র ডিজিটাল ক্যামেরা,  গ) মোবাইল/ডিজিটাল যে কোনো। আপনার চাহিদানুযায়ী ডিভাইস নির্বাচন করুন।

 


 

০৫। কে অংশগ্রহন করতে পারবে

  • পাবলিক কনটেস্ট - AmarPix.com সাইটে একাউন্ট তৈরী ছাড়াই যে কেউ অংশগ্রহন করতে পারবে।

 

  • প্রাইভেট কনটেস্ট - শুধুমাত্র আয়োজক পেইজের সদস্যগন অংশগ্রহন করতে পারবে।

 

  • নিবন্ধিত সদস্য - AmarPix.com সাইটে নিবন্ধিত সদস্যগন অংশগ্রহন করতে পারবে।

 

০৬। বিজয়ী নির্বাচন পদ্ধতি

কনটেস্টের বিজয়ী নির্বাচনের জন্য ৩টি অপশন রয়েছে। ১। জুরি + ভোটার ভোটে, ২। শুধুমাত্র ভোটার ভোটে, ৩। শুধুমাত্র ‘জুরি’ প্রদত্ত ভোটে। প্রয়োজন মতো পদ্ধতি বেঁছে নিন।

 

০৭। কে ভোট দিতে পারবে

আয়োজক কনটেস্টের ভোটার নির্ধারন করতে পারবেন। এখানে ৩টি অপশন রয়েছে। প্রয়োজন মতো অপশন নির্বাচন করুন।

  • পাবলিক- যে কেউ। ভোটদাতাকে AmarPix.com সাইটে একাউন্ট তৈরী করতে হবেনা।

 

  • পেইজ সদস্য- শুধুমাত্র  আয়োজক পেইজের সদস্যগণ ভোট দিতে পারবেন।

 

  • AmarPix.com সদস্য- এই সাইটে নিবন্ধিত সদস্য দিতে পারবেন।

 


 

০৮। কনটেস্ট এরিয়া

এই সাইটে ২ ধরনের কনটেস্ট আয়োজন করা যায়।

 

ক। সবার জন্য উন্মুক্ত

বাংলাদেশের যে কোনো স্থান থেকে, যে কেউ উল্লেখকৃত বিষয় ভিত্তিক ছবি/ইমেজ জমা দিয়ে এই কনটেস্টে অংশগ্রহন করতে পারবেন।

 

খ। নির্দিষ্ট স্থানে

কনটেস্ট আয়োজকের উল্লেখকৃত নির্ধারিত স্থানে তোলা  অথবা তৈরীকৃত ছবি/ইমেজ জমা দিয়ে যে কেউ এই সেকশনের কনটেস্টে অংশগ্রহন করতে পারবেন। যেমন- আয়োজক যদি তার প্রতিষ্ঠান অথবা সার্ভিস/সেবা অথবা ইভেন্ট সম্পর্কিত ছবি তোলা অথবা ডিজাইন বিষয়ে কনটেস্ট আয়োজন করেন, তবে উক্ত স্থানে/প্রতিষ্ঠানে/ইভেন্টে উপস্থিত হয়ে অংশগ্রহনকারীকে ছবিগুলো তুলতে অথবা ডিজাইনটি করতে হবে।

 


 

০৯। কনটেস্টে কনটেন্ট প্রকাশ পদ্ধতি

কনটেস্ট আয়োজক যদি সাইটে পোষ্ট হবার আগে অংশগ্রহনকারীদের কনটেন্ট পরীক্ষা করতে চান তবে অনুমোদনক্রমে প্রকাশ’ অপশন নির্বাচন করুন। এই অপশন নির্বাচনের ফলে কনটেস্টে পোস্ট/আপলোডকৃত সব কনটেন্ট [কনটেস্ট]-> ‘অনুমোদনসেকশনে জমা হবে এবং এডমিন/এডিটরের অনুমোদনের পর প্রকাশ হবে। কনটেস্ট চলাকালীন সময়ে প্রয়োজনে এই অপশন বাতিল করা যাবে।

 


 

১০। পুরস্কার পরিশোধ পদ্ধতি

কনটেস্ট আয়োজনকারী ২টি উপায়ে বিজয়ীদের পুরস্কার পরিশোধ করতে পারেন।

 

. বিকাশ পেমেন্টআয়োজক বিকাশের মাধ্যমে পুরস্কার ঘোষনা করলে, কনটেস্ট শেষে ‘বিজয়ী’ তার পুরস্কারপ্রাপ্ত ছবি/ইমেজের নিচে সংরক্ষিত স্থানে পার্সোনাল বিকাশ নম্বর প্রদান করে আয়োজককে জানাবেন। আয়োজক উক্ত নম্বরে পুরস্কারের টাকা পাঠিয়ে বিজয়ীকে অবহিত করবে।

 

. বিজয়ীর ঠিকানায় পুরস্কার পাঠানোআয়োজক যদি পুরস্কার হিসেবে গিফট বক্স অথবা দৃশ্যমান কোনো পুরস্কার ঘোষনা করেন, তবে তা বিজয়ীর কাছে পৌছানোর জন্য বিজয়ী তার পুরস্কার প্রাপ্ত ছবি/ইমেজের নিচে “ঠিকানার ঘরে” তার ঠিকানা লিখবেন। আয়োজক উক্ত ঠিকানায় পুরস্কার পাঠাবেন।

 


 

১১। কনটেস্ট এর পুরস্কার ঘোষনা

কনটেস্ট আয়োজনকারী সর্বনিম্ন ১ থেকে সর্বোচ্চ ১১ টি সেরা ছবি/ইমেজের জন্য পুরস্কার ঘোষনা করতে পারবেন। যে কয়টি পজিশনের জন্য পুরস্কার ঘোষনা করবেন তার ঘরে পজিশন/ক্রম অনুযায়ী পুরস্কারের তথ্য লিখুন।

 


 

১২। কনটেস্টে সাবমিটকৃত কনটেন্টের কপিরাইট

কনটেস্টে অংশগ্রহনকারীদের পোস্ট/আপলোডকৃত কনটেন্টের কপিরাইট কি হবে তা নির্বাচন করুন। ফটো কনটেস্ট ৪টি কপিরাইটে আয়োজন করা যায়। কনটেস্টের কপিরাইট লাইসেন্স সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

ক) CC0 ( Public Domain), খ) CC-BY (Attribution), গ) সর্বস্বত্ব সংরক্ষিত, ঘ) শুধুমাত্র বিজ্ঞাপনে ব্যবহার

 


 

১৩। কনটেস্ট বিবরণ এবং নিয়ম

কনটেস্ট সম্পর্কে বিস্তারিত লিখুন। এর মাধ্যমে অংশগ্রহনকারীরা এই কনটেস্টের উদ্দেশ্য, বিষয় এবং নিয়মকানুন  সম্পর্কে জানতে পারবে।

 

উপরের তথ্যগুলো পূরন করে [পরবর্তী পেইজ] বাটনে ক্লিক করুন। নতুন পেইজে তৈরীকৃত কনটেস্টটির প্রিভিউ শো হবে। কনটেস্টের কভারের জন্য বিষয় অনুযায়ী আকর্ষনীয় একটি ছবি/ইমেজ আপলোড করুন।  প্রদত্ত তথ্য নিয়ে কনটেষ্টের একটি অনলাইন পোষ্টার স্বয়ংক্রিয় উপায়ে তৈরী হবে যা প্রয়োজনে  প্রিন্ট করা যাবে। পুরস্কার যদি দৃশ্যমান কোনো বিষয় হয়, তবে পুরস্কারের ছবি আপলোড করুন। যদি প্রদত্ত সব তথ্য সঠিক থাকে, তবে পোস্ট করুন অথবা ড্রাফট করুন।

 


 

বিঃদ্রঃ- কনটেস্ট পোষ্ট করার পর AmarPix.com এডমিন পরীক্ষা করে তা প্রকাশ করেন। অনধিক ৬-১২ ঘন্টা সময়সীমার মাঝে যে কোনো কনটেস্ট অনুমোদনক্রমে প্রকাশ পায়। কনটেষ্ট অনুমোদন দেয়া সম্ভব না হলে কারনসহ ম্যাসেজের মাধ্যমে আয়োজককে জানানো হয়। আয়োজক সমস্যা/ত্রুটি সংশোধন করে পুনরায় কনটেস্টেটি পোস্ট করতে পারেন। ২য়বারও যদি একই কনটেস্ট সাইটে প্রকাশ/অনুমোদন না পায়, তবে তা চিরস্থায়ীভাবে বাতিল/ডিলিট করা হয়।

 

এমন কোন বিষয়ে কনটেস্ট আয়োজন করা যাবেনা, যা-

 

  • সামাজিক, ধর্মীয় অথবা রাষ্ট্রীয় ক্ষেত্রে সমালোচনা সৃষ্টি করে।

 

  • ব্যাক্তিগত/প্রাতিষ্ঠানিক গোপনীয়তা অথবা মর্যাদা ক্ষুন্ন করে।

 

  • গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রচলিত আইন ভঙ্গ করে।

 


 

কনটেস্ট বাতিলের কারন-

 

  • কনটেস্টের বিষয়বস্তু এবং উদ্দেশ্য প্রতারনামূলক বলে প্রতীয়মান হলে।

 

  • আয়োজক পেইজ সম্পর্কে সাধারন মানুষের অভিযোগ অথবা সন্দেহ থাকলে।

 

  • আয়োজক পূর্বের কনটেস্টে ঘোষিত পুরস্কার সময়মতো না দিয়ে থাকলে।

 

  • যদি কনটেস্ট সম্পর্কে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অথবা বাণিজ্যিক প্রতিষ্ঠানের সু-নির্দিষ্ট কোনো অভিযোগ থাকে।

 

  • কনটেস্টের বিষয়বস্তু যদি বাংলাদেশের রাষ্ট্রীয় আইন, বাণিজ্যিক, ব্যক্তিগত, সামাজিক ও পারিবারিক নীতিমালা এবং AmarPix Contest নীতিমালা ভঙ্গ করে।

 


 

আয়োজকের অঙ্গীকার

 

  • কনটেস্টে ছবি/ইমেজ অনুমোদনের ক্ষেত্রে যদি [অনুমোদনক্রমে প্রকাশঅপশন নির্বাচন করা হয়, তবে যতো দ্রুত সম্ভব সিদ্ধান্ত গ্রহন করবেন।

 

  • কনটেষ্টে সকল অংশগ্রহনকারীর ক্ষেত্রে সমান সুবিধা প্রদান এবং কনটেষ্ট শেষ হওয়ার সর্বোচ্চ ১৫ দিনের মাঝে বিজয়ীকে পুরস্কার প্রদান করবেন।

 

  • চলমান কনটেস্ট কোনো অবস্থাতেই বন্ধ ঘোষনা করবেন না। এক্ষেত্রে  একাউন্ট স্থগিত অথবা বাতিল হতে পারে।

 


 

আমারপিক্স.কম দায়মুক্তি

 

  • AmarPix.com সাইটে আয়োজিত কনটেস্টের বিপরীতে আশানুরূপ অংশগ্রহনকারী এবং বিষয়ভিত্তিক কনটেন্ট পাওয়ার নিশ্চয়তা  প্রদান করে না।

 

  • কনটেস্টে অংশগ্রহনকারী কর্তৃক পোস্ট/আপলোডকৃত কোনো  ছবি/ইমেজের জন্য আমারপিক্স.কম দায়ী নয়।

 

  • আমারপিক্স.কম প্রয়োজনে যে কোনো কনটেষ্ট অনুমোদন/বাতিল, চলমান কনটেষ্ট স্থগিত/বাতিল এবং যে কোনো কনটেষ্টে অংশগ্রহনকারীদের প্রদত্ত/আপলোডকৃত কনটেন্ট বাতিল করার অধিকার সংরক্ষন করে।

 

আয়োজক প্রাতিষ্ঠানিক পেইজ অথবা গ্রুপের এডমিন/এডিটর ‘কনটেস্ট’ পরিচালনা করতে পারেন। কনটেস্ট পরিচালনার কয়েকটি বিষয় রয়েছে, যেমন-

 

কনটেস্ট ‘জুরি’ নির্বাচন-

‘কনটেস্ট’ আয়োজনের সময় যদি ভোটের অপশনে ‘জুরি’ নির্বাচন করা থাকে, তবে কনটেস্ট সাইটে প্রকাশের পর উক্ত কনটেস্টের মেন্যুতে ‘জুরি’ নামে ট্যাব যুক্ত হয়। জুরি নির্বাচন করতে ‘জুরি’ সেকশনের [জুরি নির্বাচন] বাটন ক্লিক করুন। AmarPix.com সাইটে ‘মোবাইল নম্বরের’ মাধ্যমে কোনো সদস্যকে ‘কনটেস্ট জুরি’ হিসেবে দায়িত্ব গ্রহনের জন্য আমন্ত্রন পাঠানো যায়। আমন্ত্রনের পর ‘উক্ত ব্যক্তি’ এ বিষয়ে একটি ‘পপআপ অনুরোধ’ পাবেন। তিনি আমন্ত্রন অনুমোদন/গ্রহন করলে স্বয়ংক্রিয়ভাবে এই কনটেস্টের ‘জুরি’ হিসেবে যুক্ত হবেন এবং ছবি/ইমেজে ‘জুরি ভোট’ প্রদানের জন্য প্রয়োজনীয় অপশন পাবেন। কনটেস্টে নিয়োগপ্রাপ্ত ‘জুরি’দের প্রোফাইল প্রকাশ হবে এবং সবাই তা দেখতে পাবে। শুধুমাত্র SMS ভেরিফাইকৃত সদস্যকে ফোন নম্বরের মাধ্যমে আমন্ত্রন পাঠানো যাবে।  

 

কনটেস্টে এক/একাধিক ‘জুরি’ নিয়োগ করা যায়।  একজন জুরি প্রতিটি পোস্টকে আয়োজকের ঘোষিত ৫টি বিষয়ে ৫ থেকে ৫০ পয়েন্ট দিতে পারেন।  কোন কনটেন্টগুলো ‘জুরি ভোট’ পেয়েছে এবং প্রতিজন ‘জুরি’ সর্বমোট কয়টি কনটেন্টকে ভোট দিয়েছেন তা প্রকাশ হয়। জুরি নির্বাচনের ক্ষেত্রে অপরিচিত কাউকে বিরক্ত না করার জন্য অনুরোধ করা যাচ্ছে। ভবিষ্যতে আমারপিক্স.কম সাইটে ‘ভলান্টিয়ার ফ্রি জুরি’ অথবা আর্থিক বিনিময়ে ‘পেইড জুরি’ সরাসরি নিয়োগ দেয়া যাবে।

 

 

অনুমোদন/বাতিল

মনপুত না হলে অথবা কনটেস্টের নিয়ম ভঙ্গ করলে আয়োজক কনটেস্ট চলাকালীন অংশগ্রহনকারীদের পোস্টকৃত যে কোনো ছবি/ইমেজ বাতিল করতে পারেন। আয়োজক অংশগ্রহনকারীদের ছবি/ইমেজ অনুমোদন ছাড়াই সরাসরি কনটেস্টে প্রকাশ করতে পারবেন অথবা প্রয়োজনে পরীক্ষা করে অনুমোদনের মাধ্যমে কনটেস্টে প্রকাশ করতে পারবেন। কনটেস্টে অংশগ্রহনকারীদের ছবি/ইমেজ অনুমোদন/বাতিলের ক্ষেত্রে চাহিদামতো অপশন বেঁছে নিন।

 

বিজয়ী নির্বাচন

কনটেস্টের সময়সীমা শেষে ‘ভোটার ভোট’ এবং ‘জুরি ভোটের’ যোগফলে সর্বোচ পয়েন্টপ্রাপ্ত কনটেন্টকে স্বয়ংক্রিয়ভাবে কনটেস্টের বিজয়ী ঘোষনা করা হয়। বিজয়ীদের নোটিফিকেশন পাঠানো হয় এবং বিজয়ী কনটেন্টের নিচে ফোন নম্বর অথবা ঠিকানা লেখার জন্য অপশন যুক্ত হয়।

 

পুরস্কার প্রদান প্রক্রিয়া

প্রতিটি কনটেস্টের ‘রিপোট’ সেকশনে ‘বিজয়ীদের’ তথ্য প্রকাশ হয়, যা দেখে আয়োজক পুরস্কার প্রদান প্রক্রিয়া শুরু করতে পারেন। ‘রিপোট’ সেকশনটি শুধুমাত্র পেইজ/গ্রুপের এডমিন/এডিটর দেখতে পাবেন। বিজয়ীদের পুরস্কার পাঠানোর পর আয়োজক [পুরস্কার পাঠানো হয়েছে] বাটনে ক্লিক করলে ‘কনটেস্ট সিস্টেম’ বিজয়ীদের নোটিফিকেশনের মাধ্যমে অবহিত করবে। বিজয়ীগন পুরস্কারপ্রাপ্তি স্বীকার করে কনটেস্ট সম্পর্কে রিভিউ দিবেন।

আমারপিক্স.কম নেটওয়ার্কে আয়োজিত ‘কনটেস্টে’ সঠিক এবং যোগ্য ছবি/ইমেজ খুঁজে বের করার জন্য বিচারক হিসেবে এই সাইটে নিবন্ধিত ‘সদস্য’কে ‘জুরি’ আমন্ত্রন পাঠানো যায়। দায়িত্বপ্রাপ্ত ‘জুরি’ ফটো কনটেস্টে সাবমিটকৃত/প্রকাশিত কনটেন্টগুলোকে ‘জুরি ভোট’ অপশনের মাধ্যমে ভোট দিতে পারেন। এই সাইটের কোনো সদস্য কনটেস্টের ‘জুরি‘ আমন্ত্রনের পূর্বে আয়োজকের যে সকল বিষয় জানা জরুরী-

 

  • অপরিচিত কাউকে ফোন নম্বরের মাধ্যমে ‘জুরি’ হিসেবে আমন্ত্রন জানানো থেকে বিরত থাকুন। আমন্ত্রনের পর যদি ‘জুরি’ আমন্ত্রন বাতিল করেন, তবে ‘আয়োজক পেইজ’ পেনাল্টির সম্মূখীন হতে পারে। যদি ধরনের কর্মকান্ড একাধিকবার হয়, তবে পেইজের পক্ষ থেকে কাউকে আমন্ত্রন পাঠানোর অপশন বাতিল করা হতে পারে।

 

  • আমন্ত্রনের পর মৌখিকভাবে বা ফোনের মাধ্যমে জুরি’কে এ বিষয়ে অবহিত এবং ‘আমন্ত্রন’ গ্রহন করতে অনুরোধ করুন। তিনি হয়তো বিষয়টি জানেন না অথবা আমারপিক্স.কম সাইটে লগইন করেননি। 

 

  • একজন ‘জুরি’ কনটেস্টের প্রতিটি ছবি/ইমেজকে আয়োজকের নির্ধারিত ৫টি বিষয়ে  সর্বনিম্ন ৫ পয়েন্ট এবং সর্বোচ্চ ৫০ পয়েন্ট প্রদান করতে পারেন। অন্যদিকে একজন ভোটার কনটেস্টের ছবি/ইমেকে সর্বনিম্ন ১ পয়েন্ট এবং সর্বোচ্চ ৫ পয়েন্ট দিতে পারেন। 

 

  • ‘জুরি’ কনটেস্টের ছবি/ইমেজে শুধুমাত্র রেটিং/পয়েন্ট দিতে পারবেন, তিনি কোনো জমাকৃত কোনো কনটেন্ট বাতিল করতে পারবেন না। যদি উক্ত জুরি ইতোমধ্যে পেইজের ‘সদস্য’ হয়ে থাকেন, তবে তিনি ভোটার হিসেবেও একই কনটেস্টের কনটেন্টে ভোট দিতে পারবেন।

 

  • জুরি যে সব বিষয়ে কনটেস্টের ছবি/ইমেজে রেটিং/পয়েন্ট দিবেন, তা নির্বাচন করুন।

 

  • জুরি’কে পাঠানো কোনো আমন্ত্রন তিনি বাতিল করলে আমারপিক্স.কম কোনোরূপ দায়িত্ব বহন করেনা।

 

  • জুরি আমন্ত্রনের পর তা বাতিল করা যায়। এমনকি আমন্ত্রন গ্রহনের পরেও জুরি’কে দায়িত্ব থেকে অব্যহতি দেয়া যায়।

 

  • জুরি কয়টি ছবি/ইমেজে রেটিং দিয়েছেন, তা উন্মুক্তভাবে প্রকাশ করা হয়।

 

  • জুরিদের নাম, ছবি, আমন্ত্রনের তারিখ এবং আমন্ত্রন গ্রহনের তারিখ উন্মুক্তভাবে প্রকাশ হয়। এই সাইটে ভিজিটের মাধ্যমে নিবন্ধিত/অনিবন্ধিত যে কেউ জুরি সম্পর্কিত তথ্যসমূহ দেখতে পারবেন।

 


 

কনটেস্টে ‘জুরি’ নিয়োগের বিষয়টি আরো সহজ এবং উন্নত করতে আমারপিক্স.কম কাজ করছে। আয়োজকগন ভবিষ্যতে নির্দিষ্ট ‘জুরি স্পট’ থেকে চাহিদানুযায়ী দক্ষ এবং অভিজ্ঞতা সম্পন্ন ‘জুরি’কে নির্দিষ্ট পরিমান সম্মানীর বিনিময়ে নিয়োগ দিতে পারবেন। 

 

 

 

আমারপিক্স.কম নেটওয়ার্কে আয়োজিত অনলাইন কনটেস্টে ‘আয়োজক’ তার পছন্দমতো অভিজ্ঞ ব্যক্তিত্বকে  ‘জুরি’ দায়িত্ব পালনের জন্য আমন্ত্রন জানাতে পারেন। ‘জুরি’ আমন্ত্রন অনুমোদন করলে উক্ত কনটেস্টে ‘জুরি ভোট’ প্রদানের অপশন তৈরী হয়। একই কনটেস্টে চাহিদানুযায়ী অনুযায়ী এক বা একাধিক ব্যক্তিকে ‘জুরি’ দায়িত্ব অর্পন করা যায়।  জুরিগন কনটেস্টে পোস্টকৃত ছবি/ইমেজগুলোতে ভোট দিয়ে বিজয়ী কনটেন্ট বাঁছাই করতে সাহায্য করেন। 

 

 

জুরি তথ্য-

 

 

১। দায়িত্ব প্রাপ্ত ‘জুরি’ উক্ত কনটেস্টে অংশগ্রহন করতে পারেন না।


২। আমন্ত্রন গ্রহনের পর তারিখসহ ‘জুরি’র নাম উক্ত ‘কনটেস্টে’ প্রকাশ হয়।


৩। দায়িত্বপ্রাপ্ত ‘জুরি’ যে কোনো কারনে দায়িত্ব থেকে অব্যহতি গ্রহনের অধিকার রাখেন।


৪। একজন জুরি প্রতিটি ছবি/ইমেজকে আয়োজকের ঘোষিত ৫টি বিষয়ে সর্বনিম্ন ৫ পয়েন্ট থেকে সর্বোচ্চ ৫০ পয়েন্ট দিতে পারেন।


৫। ‘জুরি’ প্রদত্ত পয়েন্ট ভোটারদের প্রদত্ত ভোট পয়েন্টের সাথে যোগ করে স্বয়ংক্রিয়ভাবে বিজয়ী ঘোষনা হয়।


৬। একজন ‘জুরি’ কনটেস্টে কয়টি ভোট দিয়েছেন, তা  প্রকাশ হয়।


৭। দায়িত্ব পালনকৃত ‘কনটেস্টের’ তথ্য জুরি’র সদস্য প্রোফাইলে লগ আকারে পাবলিক তথ্য হিসেবে প্রকাশ হয়।


৮। আয়োজক প্রাথমিকভাবে ছবি বাঁছাই করে কনটেস্টের [জুরি] ট্যাবে স্থানান্তর করেন।  জুরিবৃন্দ উক্ত ‘জুরি ট্যাবে’র ছবিগুলোকে নিজেদের জুরি ভোট দিতে পারেন।  কনটেন্ট মানসম্মত না হলে জুরি ভোট প্রদান থেকে বিরত থাকা যায়।


৯। ‘জুরি’ ভোট পরিবর্তন করা যায়না।


 

 

 

কনটেস্ট আয়োজন করা সহজ; কিন্তু যথা সময়ে, আয়োজিত বিষয়ে ‘দক্ষ জুরি’ খুঁজে পাওয়া কঠিন একটি বিষয়। AmarPix.com দক্ষ এবং দায়িত্বপালনে আগ্রহী বাংলাদেশী ‘জুরিদের একটি নির্দিষ্ট স্থানে প্রকাশের জন্য কাজ শুরু করেছে। ভবিষ্যতে ‘কনটেস্ট আয়োজকগন’ চাহিদা এবং বাজেট অনুযায়ী, নির্দিষ্ট সম্মানীর বিনিময়ে নির্দিষ্ট বিষয়ে অভিজ্ঞ জুরি’ অনলাইনে হায়ার করতে পারবেন। অংশগ্রহনকারীগন জুরি প্রোফাইল, জুরি’র কনটেন্টের ধরন, স্যোস্যাল মিডিয়া পেইজ লিংক দেখে ‘জুরি’র দক্ষতা, অভিজ্ঞতা এবং পরিচয় সম্পর্কে নিশ্চিত হতে পারবেন। জুরিদের দায়িত্ব পালনের লগ থাকবে, যেখানে তার দায়িত্বপালনকৃত ইভেন্ট সংখ্যা, প্রদত্ত জুরিভোট কনটেন্ট সংখ্যা এবং সম্মানী সংক্রান্ত তথ্য থাকবে। 

 

  • ছোট অথবা বড়, যে কেনো পুরস্কার মানুষকে ইভেন্টে অংশগ্রহন করতে আগ্রহী করে।

 

  • সবার হাতে ট্যাব, ল্যাপটপ, স্মার্টফোন এবং তাতে ইন্টারনেট সংযোগ থাকায় ছবি তোলা ও ডিজাইন তৈরী করা এবং তা অনলাইনে পোষ্ট করা খুবই সহজ।

 

  • মানুষ প্রতিযোগিতায় অংশগ্রহন করতে আগ্রহবোধ করে এবং জয়ী হয়ে নিজের যোগ্যতা প্রমান করতে ভালোবাসে।

 

  • মানুষ স্বভাবগতভাবে কোনো কিছুর সাথে সম্পৃক্ত থাকতে এবং সোস্যাল মিডিয়ার যুগে নিজের তৈরী কনটেন্ট অন্যকে দেখাতে পছন্দ করে।

 

  • বিজয়ী পুরস্কার প্রাপ্তি স্বীকার ঘোষনা করতে পারেন, ফলে কনটেস্ট এর গ্রহনযোগ্যতা বাড়ে।

 

  • AmarPix কনটেস্ট ভোটিং সিস্টেম স্বচ্ছ এবং দৃশ্যমান, তাই কোন ব্যক্তি, কেনো বিজয়ী হয়েছে; তা সবাই জানতে পারেন।

 


 

কনটেস্ট কিভাবে প্রচার করবেন?

 

  • কনটেস্টটি প্রতিষ্ঠান/গ্রুপের সোস্যাল মিডিয়া পেইজে শেয়ার করুন।

 

  • মৌখিক, ফোন অথবা এসএমএস এর মাধ্যমে অন্যদের কনটেস্টটি সম্পর্কে অবহিত করুন।

 

  • ‘কনটেস্টের’ তথ্য নিয়ে স্বয়ংক্রিয়ভাবে একটি ‘পোষ্টার’ তৈরী হয়েছে। পোষ্টারটি ডাউনলোড এবং প্রিন্ট করে দৃশ্যমান জায়গায় ডিসপ্লে করুন, যেনো সহজেই সবাই দেখতে পায়।

 

  • সব ব্যবসাকেই নিয়মিত মানুষের চোখের সামনে থাকতে হয়, এ জন্য দরকার পর্যাপ্ত বিজ্ঞাপন এবং মার্কেটিং; যা ক্ষেত্রে বিশেষে ব্যয়বহুল। ‘AmarPix অনলাইন কনটেস্ট’ শুধুমাত্র পুরস্কারের খরচে আয়োজকের নাম/পণ্য/সেবা অনলাইনে প্রচার করতে সাহায্য করে এবং কনটেস্টে অংশগ্রহনকারী ভোক্তার সাথে প্রতিষ্ঠানের মানসিক সম্পর্ক তৈরী করে।

 

  • জনপ্রিয় বেশিরভাগ পণ্য/ব্রান্ডের Social Media পেইজ, Website এবং Apps রয়েছে। এই মাধ্যমগুলোতে ভিজিটরদের চোখের সামনে থাকতে প্রতিনিয়ত নতুন ছবি/চিত্র দরকার হয়। কিন্তু চাহিদামতো ছবি/চিত্র পাওয়া সহজ নয় বলে একই  ছবি/কনটেন্ট সবাই পোষ্ট অথবা অন্যেরটা কপি-পেষ্ট করেন। এই কনটেস্টের মাধ্যমে প্রাপ্ত ছবি/চিত্র আয়োজক তার ডিজিটাল মাধ্যমগুলোতে ভিজ্যুয়াল কনটেন্ট হিসেবে ব্যবহার করতে পারবেন, যা ব্যবসায়ের প্রচারে নতুনত্ব আনবে। এছাড়াও বিজ্ঞাপনসহ যে কোনো ধরনের ডিসপ্লে এবং প্রিন্টিং ম্যাটেরিয়ালে ব্যবহারের জন্য ব্রান্ড সম্পর্কিত অসংখ্য ছবি/চিত্র পাওয়া সম্ভব হবে।

 

  • বর্তমানে মানুষ কিছু ক্রয়ের আগে সে সম্পর্কে অন্যের মন্তব্য, পরামর্শ, সন্তুষ্টি ইত্যাদি মাথায় রাখে। পত্রিকা, টিভি, বিলবোর্ড, ব্যানার, লিফলেট, পোষ্টার ইত্যাদি ট্রাডিশনাল বিজ্ঞাপনে শুধু দেখা-শোনা-পড়া ছাড়া আর কিছুই করা যায়না। AmarPix Contest বহুমূখী প্রচারে সাহায্য করে; কারন মানুষ এখানে দেখে, পড়ে, অংশগ্রহন করে, ভোট দেয়, মন্তব্য করে এবং অন্যের সাথে এ বিষয়ে তথ্য বিনিময় করে। গ্রাহক যখন নিজের আগ্রহে কোনো একটি প্রতিষ্ঠানের ‘ফ্রি ব্রান্ড এ্যাম্বাসেডর’ হয়, সেখানে এর চেয়ে ভালো বিজ্ঞাপন আর কি হতে পারে?

 

  • মানুষ জয়ী হতে চায়, তাই প্রাপ্ত পুরস্কারেরর তথ্য সে নিজেই প্রচার করবে, যেখানে আয়োজকের নাম যুক্ত থাকবে। AmarPix Contest এ ভিন্ন ভিন্ন মানুষের ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গিতে তোলা ছবি এবং তৈরীকৃত ডিজাইন পাওয়া যায়, যা আয়োজক প্রতিষ্ঠানের ছবি/ইমেজ বিষয়ক Digital Content এ বৈচিত্র আনবে।

 

  • কনটেস্টে প্রাপ্ত সেরা ছবি/চিত্র আমারপিক্স.কম এর কনটেস্ট বিজয়ী সেকশনে জমা হয়, তাই কনটেস্ট শেষ হওয়ার পরেও মানুষ উক্ত কনটেস্টের ছবি/চিত্র দেখে, বিনিময় করে এবং মতামত প্রদান করে; যা বিনা খরচে আয়োজকের নাম/ব্রান্ডকে নিয়মিত মানুষের চোখের সামনে থাকতে সাহায্য করবে।

 

  • অনলাইনে বাংলাদেশী কনটেন্ট, যেমন- ছবি/ইমেজ, টেক্সট, ভিডিও খুবই কম। আমরা সারা দুনিয়ার মানুষের কাজ দেখি, কিন্তু অন্যেরা আমাদেরটা তেমন দেখতে পায় না। তাই কনটেস্টে মানসম্মত ছবি/চিত্র সংগ্রহের মাধ্যমে ইন্টারনেটে বাংলাদেশী মানুষের ভিজুয়্যাল কনটেন্ট বৃদ্ধি পাবে। এছাড়াও Google, Bing, Yahoo এর মতো সার্চ ইঞ্জিনগুলোর বট/স্পাইডার কনটেস্টের কনটেন্টের সাথে সাথে আয়োজক প্রতিষ্ঠানের নামও খুঁজে পাবে যা অনলাইনে  নাম/ব্রান্ড প্রচারে সহায়তা করবে।

 

  • বাংলাদেশের মানুষের বিভিন্ন কাজে প্রতিদিন অসংখ্য ছবি/ইমেজের দরকার হয়, কিন্তু বেশি দামের কারনে সবার পক্ষে কনটেন্ট কেনা সম্ভব হয়না, ফলে একে অন্যেরটা কপি-পেষ্ট করে অথবা বিদেশীদের দেয়া ফ্রি কনটেন্ট ব্যবহার করে।  কনটেস্টের মাধ্যমে প্রাপ্ত ছবি/ইমেজ সেইসব মানুষকে ‘বাংলাদেশী ফ্রি কনটেন্ট’ খুঁজে পেতে সাহায্য করবে কারন। এই কার্যক্রম আয়োজকের পক্ষ থেকে দেশের জন্য সামাজিক দায়িত্ব পালনে সহায়তা করবে।

 

0.0703
বন্ধ করুন  
  • হোমপেইজ
  • আমারপিক্স নোটিশ
  • কাব্যচিত্র
  • অনলাইন কনটেস্ট
  • ক্যাপশন কনটেস্ট
  • অনলাইন প্রদর্শনী
  • সদস্য লিষ্ট
  • দেশী - বিদেশী ইভেন্ট
  • আর্ট জব
  • বিষয় গ্রুপ
  • এরিয়া ক্লাব
  • ডিভাইস ক্লাব
  • ভিজুয়াল আর্ট মেন্টর
  • প্রাতিষ্ঠানিক পেইজ
  • কয়েণ শপ
  • ছবির খবর
  • জরুরী তথ্য
  • ফটোগ্রাফি বিষয়
  • ফটোগ্রাফি পেশা
  • ক্যামবাজার
  • সেরা ২০
  • আমাদের সম্পর্কে
  • লগইন
  • <pt>